যুক্তরাজ্যে স্বল্প মজুরির লোকজনের সংখ্যা আগামী বছর ৫.১ মিলিয়নে পৌছবে

এক নতুন গবেষণায় দেখা গেছে, প্রকৃত জীবন মজুরির চেয়ে কম উপার্জনকারী ব্রিটিশদের সংখ্যা আগামী বছর ৫ দশমিক ১ মিলিয়নে উন্নীত হবে। প্রায় ৩.৫ মিলিয়ন কর্মী বর্তমানে প্রকৃত জীবনযাত্রার উপযুক্ত মজুরির চেয়ে কম উপার্জন করে – হাজার হাজার ইউকে নিয়োগকর্তাদের দ্বারা স্বেচ্ছায় অর্থ প্রদান করা হয় যা মানুষের মৌলিক জীবনযাত্রার ব্যয় বহন করতে হবে তার ভিত্তিতে।
কিন্তু লিভিং ওয়েজ ফাউন্ডেশন পূর্বাভাস দিয়েছে যে, ২০২৩ সালের বসন্তের মধ্যে আরও ১.৬ মিলিয়ন লোক দারিদ্র্যের বেতনের হারে আটকা পড়বে, কারণ মজুরি ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সাথে তাল মিলিয়ে চলতে পারছেনা। এর অর্থ হল ৫.১ মিলিয়ন কর্মী – যুক্তরাজ্যের সমস্ত চাকরির পাঁচটির মধ্যে একটি -এমন উপার্জন করবে। ফাউন্ডেশনটি বলেছে যে, তা তাদের বেঁচে থাকার জন্য যা প্রয়োজন তার চেয়ে কম।
লিভিং ওয়েজ ফাউন্ডেশনের পরিচালক ক্যাথরিন চ্যাপম্যান বলেছেন: “আমাদের পূর্বাভাস আগামী বছরের জন্য একটি অন্ধকার চিত্র প্রদর্শন করে, আনুমানিক ৫.১ মিলিয়ন শ্রমিককে প্রকৃত জীবন মজুরির নিচে দেওয়া হবে।
তিনি যোগ করেছেন: জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির সাথে এবং এই শীতে পরিবারগুলিকে আরও চাপের সম্মুখীন হতে হচ্ছে, ব্যবসার জন্য সঠিক কাজটি করা এবং প্রকৃত জীবন মজুরি প্রদানের প্রতিশ্রুতি দেওয়া এর চেয়ে বেশি গুরুত্বপূর্ণ ছিল না।”প্রকৃত জীবন মজুরি – সরকারের সংবিধিবদ্ধ ন্যূনতম মজুরির চেয়ে সামান্য বেশি এবং ১১০০০ জনের বেশি নিয়োগকর্তা স্বেচ্ছায় পরিশোধ করেছেন – লন্ডনে ১১.৯৫ পাউন্ড এবং যুক্তরাজ্যের বাকি অংশে ১০.৯০ পাউন্ড।
এই হার সেপ্টেম্বরে ১১.১ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল, মোটামুটিভাবে মুদ্রাস্ফীতির সাথে সামঞ্জস্য রেখে, গত এক বছরে জীবনযাত্রার ব্যয়ের তীব্র বৃদ্ধির স্বীকৃতিস্বরূপ।
কিন্তু লিভিং ওয়েজ ফাউন্ডেশন বলেছে যে, চলমান মুদ্রাস্ফীতি সমস্যার অর্থ হল আগামী এপ্রিলের মধ্যে, প্রায় ১.৬ মিলিয়ন কর্মীকে দারিদ্র্যের বেতনের হারে টেনে নিয়ে যাবে।
যাইহোক, প্রকৃত জীবনযাত্রার মজুরি স্বাধীনভাবে সেট করা হয়। জীবনের সঙ্কট মোকাবেলায় প্রকৃত জীবনযাত্রার মজুরি অবশ্যই সমাধানের কেন্দ্রবিন্দুতে থাকা উচিত, মিসেস চ্যাপম্যান বলেছেন।
পিএসসি ইউনিয়ন – এই সপ্তাহের শুরুতে ধর্মঘটের পদক্ষেপের ঘোষণা দিয়েছে – বলেছে যে হোয়াইটহলের অনেক কম বেতনের কর্মী এবং যুক্তরাজ্য জুড়ে পাবলিক সংস্থাগুলিকে ফুড ব্যাঙ্কে যেতে বাধ্য করা হয়েছিল৷ ব্যবসায়িক শক্তি বিভাগে খাদ্য ব্যাঙ্কগুলি স্থাপন করা হয়েছিল৷
সাওটিকা বলেন, সিভিল সার্ভিসের সর্বত্রই দারিদ্র্য। সরকারী কর্মচারীদের জন্য খাদ্য ব্যাঙ্কগুলি আমাদের বলে যে বেতন দীর্ঘস্থায়ীভাবে কম এবং সরকারের জরুরী হস্তক্ষেপ প্রয়োজন, তিনি বলেছিলেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button