৬০ লাখ রোগী হাসপাতালে চিকিৎসার জন্য অপেক্ষমাণ

ইংল্যান্ডে হাসপাতালে রুটিন বা নিয়মিত চিকিৎসা শুরুর জন্য অপেক্ষমান তালিকায় রোগীর সংখ্যা রেকর্ডসংখ্যক প্রায় ৬০ লাখে উন্নীত হয়েছে। এনএইচএস সূত্রে প্রকাশ, গত নভেম্বরের শেষে চিকিৎসা শুরুর জন্য অপেক্ষমান রোগীর সংখ্যা দাঁড়ায় মোট ৫৯ লাখ ৯৫ হাজার ১৫৬ জন। ২০০৭ সালের আগষ্টে রেকর্ড শুরুর পর থেকে এ সংখ্যা সর্বোচ্চ।
গত নভেম্বরে চিকিৎসা শুরুর জন্য ৫২ সপ্তাহের বেশী অপেক্ষমান রোগীর সংখ্যা দাঁড়ায় ৩ লাখ ৬ হাজার ৯৬ জন, যা এর আগের মাসে ছিলো ৩ লাখ ১২ হাজার ৬৬৫। তবে এটা এর আগের বছরের (২০২০) নভেম্বরের চেয়ে ৬০ শতাংশ কম। তখন এই সংখ্যা ছিলো ১ লাখ ৯২ হাজার ১৬৯ জন।
এনএইচএস ইংল্যান্ড- এর পরিসংখ্যান অনুসারে, গত ৯ জানুয়ারী কভিডের দরুন ইংল্যান্ডের হসপিটাল ট্রাস্টসমূহে মোট ৪০ হাজার ৩১ জন এনএইচএস স্টাফ অনুপস্থিত ছিলেন। এ সংখ্যা এর আগের সপ্তাহের চেয়ে ২ শতাংশ বেশী অর্থ্যাৎ ৩৯ হাজার ১৪২। কিন্তু এটা ডিসেম্বরের শুরুর সংখ্যার চেয়ে ৩ গুনেরও বেশী অর্থ্যাৎ ১২ হাজার ৫০৮ জন।
ডাটা অনুসারে, কভিডের কারনে হাসপাতাল স্টাফের অনুপস্থিতির সংখ্যা হ্রাস পাচ্ছে। গত ৫ জানুয়ারী চূড়ান্ত পর্যায়ের ৪৯ হাজার ৯৪১- এ পৌঁছার পর থেকে প্রতিদিনই এ সংখ্যা হ্রাস পেয়েছে। এই সংখ্যায় করোনাভাইরাসে অসুস্থ স্টাফ কিংবা যাদেরকে সেলফ আইসোলেশনে থাকতে হয় তারাও অন্তর্ভূক্ত।
এনএইচএস- এর পরিসংখ্যান অনুযায়ী, ১ বছরেরও বেশী সময় ধরে নন-ইমার্জেন্সী চিকিৎসার জন্য অপেক্ষা করছেন এমন রোগীর সংখ্যা দাঁড়ায় প্রায় ৩ লাখ ৭ হাজার এবং ২ বছরেরও বেশী সময় ধরে এ ধরনের চিকিৎসার জন্য অপেক্ষমান রোগীর সংখ্যা দাঁড়ায় ১৮ হাজার ৫৮৫ জনে। গত বৃহস্পতিবার এনএইচএস এ তথ্য প্রকাশ করেছে।
এছাড়া অ্যাকসিডেন্ট এন্ড ইর্মার্জেন্সী বিভাগ সমূহের ওয়ার্ডের ভর্তি করতে প্রায় ১৩ হাজার রোগীকে ১২ ঘন্টারও বেশী রেকর্ড পরিমান বিলম্ব হয়। ২০১০ সালে রেকর্ড শুরুর পর থেকে এ সংখ্যা সর্বোচ্চ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button