ড্রাইভার সংকটে বিপি ও ইসসো’র পেট্রোল স্টেশন বন্ধ

এইচ জিডি ড্রাইভার স্বল্পতা সংকটের দরুন জ্বালানি সরবরাহের অভাবে যুক্তরাজ্য জুড়ে বিপি এবং টেসকো তাদের কিছু পেট্রোল স্টেশন সাময়িকভাবে বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। বিপি’র ইউকে রিটেইল প্রধান পরিস্থিতিকে ‘খারাপ অত্যন্ত খারাপ’ বলে উল্লেখ করেন এবং এই বলে সরকারকে সতর্ক করে দেন যে, পরিস্থিতির জরুরি অবস্থা অনুধাবন সরকারের জন্য গুরুত্বপূর্ণ।
তিনি আরো বলেন, সাচ্ছন্দ্যে কর্মকাণ্ড পরিচালনার জন্য কোম্পানির নরমাল ফোরকোর্ট লেভেলসমূহের দুই-তৃতীয়াংশ রয়েছে এবং এই লেভেল দ্রুত হ্রাস পাচ্ছে।
ইক্সনমবিল মালিকানাধীন ইসসো বলেছে, জ্বালানী সরবরাহে ঘাটতির কারণে টেসকো পেট্রোল ফোরকোর্টের স্বল্প সংখ্যকই ক্ষতিগ্রস্ত হয়েছে। লেবার পার্টির ছায়া পরিবহনমন্ত্রী জিম ম্যাকমোহন পরিস্থিতিকে দ্রুত অবনতিশীল বলে বর্ণনা করে বলেন, সরকার এ ব্যাপারে এক দশক ব্যাপী হুঁশিয়ার করে দিতে ব্যর্থ হয়েছে।
তিনি আরও বলেন, প্লাস্টার লাগিয়ে তা সমাধান সম্ভব নয়। মন্ত্রীবর্গকে ৯০ হাজার চালকের ঘাটতি মোকাবেলায় অবশ্যই চূড়ান্ত পদক্ষেপ নিতে হবে। যদি তারা পদক্ষেপ গ্রহণে ব্যর্থ হন, তবে প্রতিটি খালি শেলফ প্রতিটি জরুরি ওষুধ সরবরাহ না হওয়া এবং প্রত্যেক সরবরাহকারীর চাহিদা পূরণ না হওয়ার দায় বর্তাবে রক্ষণশীলদের কাঁধে।
ব্রিটেনে বাসিন্দাদের জ্বালানির প্যানিক বায়িং অর্থাৎ ভীত হয়ে তড়িগড়ি ক্রয়ের ভবিষ্যত সম্পর্কে প্রশ্ন করা হলে প্রধানমন্ত্রীর জনৈক মুখপাত্র বলেন, যুক্তরাজ্যে জ্বালানির ঘাটতি নেই, তাই লোকজন বরাবরের মতোই ক্রয় করতে থাকুন।
তিনি আরো বলেন, খাদ্যসামগ্রীর মতোই আমাদের জ্বালানির একটি অত্যন্ত দৃঢ় বিশাল সাপ্লাই চেইন রয়েছে।
জরুরী পরিকল্পনার অধীনে বিপি পেট্রোল স্টেশনগুলোতে ৮০ শতাংশ স্বাভাবিক সার্ভিস লেভেল থেকে ৯০ শতাংশ পর্যন্ত সরবরাহ করবে। এর মানে হচ্ছে, সপ্তাহে বেশ কিছু স্থানে এক বা দেড়দিনের জন্য প্রতিস্থাপন বা ঘাটতি পূরণ হবে না। মোটরওয়েগুলোকে অগ্রাধিকার দেয়া হবে এবং স্বাভাবিকভাবে ঘাটতি পূরণ করা হবে।
মিসেস হোফার আরো বলেন, আগামী কয়েক সপ্তাহ আসলেই সংকটপূর্ণ হবে, তবে অক্টোবর থেকে জ্বালানির মজুত স্থিতিশীল ও পুনর্গঠিত হতে শুরু করবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button