ব্রিটেনে মেধাবীদের আকৃষ্ট করতে ‘বৈশ্বিক প্রতিভা’ ভিসা

ব্রিটেনে মেধাবী, বিশেষ করে বিজ্ঞানী ও গণিতবিদদের আকৃষ্ট করতে নতুন অভিবাসন পরিকল্পনা ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। সোমবার বিশ্বজুড়ে মেধাবীদের আকৃষ্ট করতে ‘বৈশ্বিক প্রতিভা’ ভিসার ঘোষণা দেন জনসন। ‘বৈশ্বিক প্রতিভা’ ভিসা নিয়ে জনসন বলেন, বৈজ্ঞানিক আবিষ্কারের ক্ষেত্রে বৃটেনের গর্ব করার মতো ইতিহাস রয়েছে। তবে ভবিষ্যতে এ ক্ষেত্রে নেতৃত্ব দিতে ও প্রতিবন্ধকতা সামলাতে আমাদের নতুন প্রতিভা ও গবেষণায় বিনিয়োগ করে যেতে হবে। এজন্যই, ইইউ ছেড়ে যাওয়ার সময়, আমি একটি বার্তা পাঠাতে চাই যে, বৃটেন বিশ্বের প্রতিভাবানদের জন্য খোলা রয়েছে। তাদের চিন্তাকে বাস্তবে রূপদানে সহায়তা করতে প্রস্তুত রয়েছে।
বৃটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের অনুমানে নতুন পরিকল্পনা বাস্তবায়িত হলে বৃটেনে ইউরোপ থেকে আসা অভিবাসীর সংখ্যা ৮০-৯০ শতাংশ কমে যাবে। গত বছর ইউরোপ থেকে বৃটেনে অভিবাসনকারীর সংখ্যা ছিল ২ লাখ। নতুন পরিকল্পনা বাস্তবায়নের পর তা ২০ হাজারে কমে আসতে পারে।
স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পাটেল জানিয়েছেন, স্বল্প-দক্ষতার কাজের জন্য সস্তা অভিবাসনের ওপর আর নির্ভর করতে পারবে না।
নতুন ব্যবস্থার আওতায় পর্যাপ্ত পয়েন্ট পেলে তবেই অভিবাসন মিলবে ব্রিটেনে। বেতন, দক্ষতা, বয়স ও ইংরেজি বলার ক্ষমতার ওপর নির্ভর করে পয়েন্ট যাচাই করা হবে।
উল্লেখ্য, ব্রিটেন ইইউ’র সদস্য হওয়ায় ইইউ নাগরিকরা এতদিন অবাধভাবে দেশটিতে বাস করার সুযোগ পেতেন। তবে ৩১শে জানুয়ারি থেকে সে সুযোগ বন্ধ হয়ে যাবে। সেদিন ইইউ থেকে বেরিয়ে যাবে ব্রিটেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button