দীর্ঘতম দিনে রোজা রাখবেন ৩ ব্রিটিশ শিক্ষক

ThreeTeachersকার্ডিফ শহরের তিন শিক্ষক ক্ষুধার্তদের জন্য ৫০০ পাউন্ড অর্থ জোগাড় ও ইসলাম সম্পর্কে সচেতনতা তৈরি করতে পবিত্র রমজান মাসে একটি রোজা পালনের সিদ্ধান্ত নিয়েছেন। কেলটিক ইংলিশ অ্যাকাডেমির তিন শিক্ষক অ্যান্ড্রু বজিন, জন লেটসন ও জেনিফার জন তাদের মুসলিম শিক্ষার্থীদের সঙ্গে ৩ই জুলাই রোজা পালন করবেন। ক্ষুধার্তদের জন্য অর্থ আদায়ে ১৯ ঘণ্টা তারা পানাহার থেকে মুক্ত থাকবেন। ৩ই জুলাই হবে ব্রিটেনে এবারের দীর্ঘতম রোজা। এ খবর দিয়েছে ব্রিটেনের মিরর পত্রিকার সহযোগী ওয়েলস অনলাইন। কীভাবে কার্ডিফ শহরের দার-উল-ইসরা মসজিদ বসতিহীন মানুষসহ মোট ৪০০ জনের জন্য রমজানে রাতের খাবার জোগাড় করে, তা নিয়ে পড়ার পর রোজা রাখার এ সিদ্ধান্ত নেন ওই ৩ শিক্ষক।
ওই তিন শিক্ষকই নন শুধু, কেলটিক ইংলিশ অ্যাকাডেমির মার্কেটিং ডিরেক্টর শোকো মোরিমোতোও বিদ্যালয়ের রোজাদার মুসলিম শিক্ষার্থীদের সমর্থনে রোজা রাখবেন।
শিক্ষক অ্যান্ড্রু বজিন বলেন, আমাদের মুসলিম শিক্ষার্থীদের সঙ্গে সংযোগ তৈরি ও খাদ্যের জন্য অর্থ জোগাড়ে আমরা এসব করতে যাচ্ছি। তিনি যোগ করেন, আমাদের বহু আন্তর্জাতিক শিক্ষার্থী মুসলিম। রোজায় অংশ নিয়ে আমরা তাদের সঙ্গে সংহতি প্রকাশ করতে চাই। আমরা দেখাতে চাই, তাদের জন্য আমাদের সমর্থন রয়েছে, যখন মুসলিমরা মাঝেমধ্যে অপ্রয়োজনীয় নিন্দার শিকার হয়।
তিনি আরও বলেন, তিনি মুসলিমদের দেখাতে চান, তাদের সংস্কৃতি নিয়ে ভয়ের কিছু নেই। তিনি স্বীকার করেন, সবার কফি, ফ্রেন্স প্যাস্ট্রি আর কেক ছাড়া দিনটা কাটাতে কষ্ট হবে। তার ওপর তিনি এমন দিনে রোজা রাখার সিদ্ধান্ত নিয়েছেন, যে দিনটি হবে রমজান মাসের রোজার জন্য দীর্ঘতম। কিন্তু তবুও একদিন চালিয়ে নেয়ার ব্যাপারে তার কোন দ্বিধা নেই। ৩রা জুলাই তাদের রোজা রাখার পাশাপাশি দার-উল-ইসরা মসজিদে সব ধর্মাবলম্বী মানুষের ইফতার করার সুযোগ থাকবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button