যুক্তরাজ্যে বহিষ্কৃত হওয়ার হুমকিতে ইইউ নাগরিকরা

যে সব ইউরোপীয় নাগরিক সেটেলমেন্ট স্ট্যাটাসের জন্য আবেদন করেছেন, তারা আটক ও বহিষ্কৃত হওয়ার হুমকিতে আছেন। যদিও ইউরোপীয় ইউনিয়নের নাগরিকরা সেটেলমেন্ট স্ট্যাটাসের জন্য আবেদন করেছেন বলে প্রমাণিত, তা সত্ত্বেও হোম অফিস তাদের প্রতি বহিষ্কারের নির্দেশনা জারি করেছে। আবেদনটি যুক্তরাজ্যে থাকার ব্যাপারে তাদের অধিকার সুরক্ষা দেয়ার কথা। মন্ত্রীবর্গ বার বার এই বলে প্রতিশ্রুতি দিয়েছেন যে, যারা ৩০ জুনের সময়সীমার মধ্যে আবেদন করেছেন তাদের কেস শুনানিকালে তাদের বিদ্যমান অধিকার সুরক্ষা করা হবে।
আইনি দাতব্য সংস্থা ‘বেইল ফর ইমিগ্রেশন ডিটেইনিজ‘ (বিড) ২৯ জুলাই তারিখে ইমিগ্রেশন এনফোর্সমেন্ট প্রধানের কাছে লিখিত এক পত্রে সেটেলমেন্ট স্ট্যাটাসের আবেদন গ্রহণ করা হয়েছে এমন সব কেসের আবেদন গ্রহণের স্বীকারোক্তি প্রদানে হোম অফিসের ব্যর্থতায় উদ্বেগ প্রকাশ করেন, যে ক্ষেত্রে তারা ইইউ নাগরিকদের বহিষ্কার করতে চাইছেন।
বিড বলেছে, চলতি সপ্তাহের শেষ দিকে এ ব্যাপারে হোম অফিসের কোনো অর্থপূর্ণ সাড়া পাওয়া না গেলে, তারা ইউরোপীয় ইউনিয়নে একটি অফিশিয়াল অভিযোগ দায়ের করবে। আইনজীবিদের অভিমত, এটা ব্রেক্সিটের পর ইইউ নাগরিকদের অধিকার সুরক্ষায় একটি গুরুত্বপূর্ণ লড়াইয়ের সূচনা করেছে।
তারা এই বলে সতর্ক করে দেন যে, আবেদনসমূহের বিষয়টি স্বীকারে ব্যর্থতা হাজারো ব্যক্তিকে ক্ষতিগ্রস্ত করতে পারে।
গত শুক্রবার একটি ইমিগ্রেশন রিমোভেল সেন্টারে আটক জনৈক ইইউ নাগরিককে হোম অফিস বহিষ্কারের উদ্যোগ নিলে তিনি আদালতের শরণাপন্ন হন। বিচারক তাকে জামিনে মুক্তির আদেশ প্রদান করেন এই যুক্তিতে যে, তিনি একটি ইইউএসএস আবেদনপত্র দাখিল করেছেন।
জামিনে মুক্তির পর নাম প্রকাশে অনিচ্ছুক উক্ত ব্যক্তি বলেন, তারা আমার পরিবার ও আমার জীবন নিয়ে ছিনিমিনি খেলার চেষ্টা করছে, এটা ভালো নয়। আমি মনে করি আমার অধিকার আছে।
হোম অফিসের জনৈক মুখপাত্র এ ধরনের অভিযোগ অস্বীকার করে বলেন, যদি কেউ ৩০ জুনের শেষ সময় সীমার মধ্যে ইইউ সেটেলমেন্ট স্কিম বরাবরে আবেদন করে থাকেন,কিন্তু তার ব্যাপারে এখনো কোনো সিদ্ধান্ত না হয়ে থাকে,তবে তার আবেদন সিদ্ধান্তকৃত হওয়ার পূর্ব পর্যন্ত তার অধিকার সুরক্ষিত থাকবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button