মিসরজুড়ে ব্রাদারহুডের বিক্ষোভ-সমাবেশ

Egyptমিসরের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সমর্থক ও মুসলিম ব্রাদারহুডের নেতাকর্মীরা শুক্রবার গত কয়েক সপ্তাহের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভ সমাবেশ করেছে বলে জানিয়েছে বিবিসি। জরুরি অবস্থা উপেক্ষা করেই শুক্রবার জুমার নামাজের পর মিসরজুড়ে বিক্ষোভ-সমাবেশের আয়োজন করা হয়। এতে উপকূলীয় শহর আলেকজান্দ্রিয়া ও মধ্যাঞ্চলীয় শহর বেনি সুয়েফে দুজন নিহত হয়েছেন।
গত ১৪ আগস্ট কায়রোয় মুরসি সমর্থকদের ওপর মিসরের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ গণহত্যা চালানোর পর কয়েক সপ্তাহ ব্রাদারহুডের বিক্ষোভ সমাবেশে লোক কিছুটা কম ছিল।
এরপর থেকে মুরসি সমর্থক ও ব্রাদারহুড কর্মীদের ওপর নিরাপত্তা বাহিনী দমন অভিযানও জোরদার করেছে।
বিবিসি বলছে, এসব সত্ত্বেও শুক্রবারের বিক্ষোভ সমাবেশগুলো ছিল স্বাভাবিকের চেয়ে বেশ বড়। মুরসি সমর্থকরা দেশের বিভিন্ন স্থানে নিরাপত্তাবাহিনী ও সেনা সমর্থিত সরকারের সমর্থকদের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়।
আলেকজান্দ্রিয়ার প্রধান একটি মসজিদ থেকে মুরসি সমর্থকরা বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান সড়কের দিকে যায়। সেখানে তারা প্রতিপক্ষের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন।
এ সময় এক পক্ষ অন্য পক্ষের ওপর পাথর নিক্ষেপ করে। গুলীর শব্দও শোনা যায় এবং নিরাপত্তা বাহিনী মুরসি সমর্থকদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এছাড়া রাজধানী কায়রো, শিল্প শহর মাহাল্লা, ফাইয়ুম, আসিয়ুট এ কুয়েনায় বিক্ষোভ সমাবেশ করেন মুরসি সমর্থকরা। এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মিশরে জরুরি অবস্থার মেয়াদ আরও দুমাস বাড়ানো হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button