ক্রিমিয়াকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দিল রাশিয়া

Russian flagক্রিমিয়াকে একটি ‘স্বাধীন ও সার্বভৌম’ রাষ্ট্রের স্বীকৃতি দিয়ে ডিক্রি জারি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ সরকারের উচ্চ পর্যায়ের সূত্রের বরাত দিয়ে বিবিসি সোমবার রাতে এই তথ্য জানায়।
পুতিনের ডিক্রিতে বলা হয়, “গণভোটে ক্রিমিয়ার জনগণের দেয়া সিদ্ধান্ত ও তাদের ইচ্ছার বিষয়টি বিবেচনায় নিয়ে রুশ সরকার তাদের রাষ্ট্রের স্বীকৃতি দিচ্ছে।”
রোববারের গণভোটে ক্রিমিয়ার ৯৭ শতাংশ জনগণ ইউক্রেইন থেকে বেরিয়ে গিয়ে রাশিয়ায় যোগ দেয়ার পক্ষে রায় দেয়, যার ২৪ ঘণ্টার মধ্যে রুশ প্রেসিডেন্টের এই ঘোষণা এলো।
ওই গণভোটের পর ক্রিমিয়ার পার্লামেন্ট সোমবার নিজেদের ‘স্বাধীন রাষ্ট্র’ ঘোষণা করে এবং রুশ ফেডারেশনে যোগ দেয়ার আনুষ্ঠানিক আবেদন জানায়।
অন্যদিকে পাল্টা ব্যবস্থা হিসাবে রাশিয়া এবং ইউক্রেইনের ২১ জন কর্মকর্তার বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ এবং সম্পদ জব্দের ঘোষণা দেয় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ও যুক্তরাষ্ট্র।
পার্লামেন্টের বিশেষ অধিবেশনে ক্রিমিয়াকে একটি সার্বভৌম রাষ্ট্র ‘ক্রিমিয়া প্রজাতন্ত্র’ হিসাবে ঘোষণা করা হয়।
ওই ঘোষণায় বলা হয়, “ক্রিমিয়া প্রজাতন্ত্রকে রুশ ফেডারেশনের অংশ হিসাবে গ্রহণ করার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানানো হচ্ছে।”
ক্রিমিয়া বলছে, এই সিদ্ধান্তের ফলে তাদের এলাকায় আর ইউক্রেইনের আইন প্রযোজ্য হবে না। ওই এলাকার সব জাতীয় সম্পদের মালিক এখন ‘স্বাধীন’ ক্রিমিয়া।
পার্লামেন্টের ঘোষণাপত্রে বলা হয়, “ক্রিমিয়া প্রজাতন্ত্র সমতা, শান্তি, সুপ্রতিবেশী হিসাবে সহাবস্থানের ভিত্তিতে এবং সার্বজনীনভাবে স্বীকৃত রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সহযোগিতার নীতির ভিত্তিতে অন্য দেশগুলোর সঙ্গে সম্পর্ক গড়তে চায়”।
রাশিয়া ও ইউক্রেইনের মাঝখানে ২৬ হাজর ১০০ বর্গকিলোমিটার আয়তনের ক্রিমিয়া এতোদিন ইউক্রেইনের অধীনে একটি স্বায়ত্ত্বশাসিত অঞ্চল হিসাবে ছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button