এনএইচএস স্টাফদের মজুরী নিয়ে আলোচনা প্রত্যাখ্যান মন্ত্রীদের

ব্রিটিশ মন্ত্রীরা এনএইচএস-এর পরিকল্পিত ধর্মঘট পরিহারের জন্য নার্সদের সাথে মজুরী নিয়ে আলোচনার জন্য নার্সিং ইউনিয়নগুলোর প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। এ ব্যাপারে তাদের বক্তব্য হচ্ছে, এনএইচএস স্টাফদের জন্য নিরপেক্ষ মজুরী সংস্থা কর্তৃক সিদ্ধান্তকৃত মজুরীর সংশোধন করা সরকারের পক্ষে সম্ভব নয়।
গত রোববার পররাষ্ট্রমন্ত্রী জেমস্ ক্লেভারলি বলেন, ইউনিয়নগুলোর সাথে আলোচনা করলে তিনি আনন্দিত হতেন। তবে শুধুমাত্র এনএইচএস- এর কর্মতৎপরতার উন্নয়ন এবং কাজের অবস্থা নিয়ে আলোচনা করা যাবে, মজুরী নিয়ে নয়। তিনি আরো বলেন, স্বাস্থ্যমন্ত্রী অবশ্যই পেশাজীবিদের সাথে কথা বলতে চান কীভাবে আমরা আমাদের কাজ আরো ভালো করতে পারি, কীভাবে আমরা প্রত্যেকের জন্য এনএইচএস- এর তৎপরতার উন্নয়ন সাধন করতে পারি। কিন্তু মজুরীর বিষয়টি শেষ পর্যন্ত একটি নিরপেক্ষ সংস্থা বা বিভাগ কর্তৃক সিদ্ধান্তকৃত হয়।
লেবার পার্টির ছায়া স্বাস্থ্যমন্ত্রী, ওয়েস স্ট্রিটিং বলেন, মন্ত্রীরা দায়িত্বহীনতার পরিচয় দিচ্ছেন এবং সমাধানের চেয়ে স্টাফদের ধর্মঘট নিয়ে এনএইচএস-কে দোষারোপের চেষ্টা করছেন।
ক্রিসমাসে অনুষ্ঠিতব্য যুক্তরাজ্যের নার্সদের ধর্মঘটের একটি সম্ভাব্য সমাধানের প্রথম লক্ষণ হচ্ছে, তাদের বিভিন্ন গ্রেডের নার্সদের ভিন্ন ভিন্ন মজুরী বৃদ্ধি মেনে নেয়া, সম্প্রতি স্কটল্যান্ডে যা করা হয়েছে। রয়েল কলেজ অব নার্সিং (আরসিএন) এবং দ্য ইউনিসন ইউনিয়ন একথা বলেছে।
এক বিবৃতিতে আরসিএন- এর জেনারেল সেক্রেটারী প্যাট কালেন বলেন, যদি বার্কলে একটি সম্ভাব্য চুক্তির ব্যাপারে বৈঠকে বসতে সম্মত হন, তবে তিনি শিল্পের ধর্মঘট স্থগিতে চাপ দিতে প্রস্তুত আছেন। কিন্তু বার্কলে ‘দরোজা উন্মুক্ত’ বললেও পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি ধর্মঘট বন্ধের রাস্তা বন্ধ করে দিয়েছেন এই বলে যে, চিকিৎসক ও দন্ত চিকিৎসকদের বাদ দিয়ে এনএইচএস ইংল্যান্ডের স্টাফদের যে মজুরী জুলাই মাসে ৪ শতাংশ থেকে ৫ শতাংশ বৃদ্ধি করা হয়, তা সংশোধন করা যাবে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button