নিখোঁজ বিমান অনুসন্ধানে স্যাটেলাইট মোতায়েন

satelliteমালয়েশিয়ান এয়ারলাইন্সের নিখোঁজ বিমানটি অনুসন্ধান করতে চীন ১০টি স্যাটেলাইট মোতায়েন করছে। আজ মঙ্গলবার দেশটির সরকারি সংবাদ মাধ্যম এ কথা জানিয়েছে।
বিমানটি গত চারদিন ধরে নিখোঁজ হলেও এখনও পর্যন্ত কোনোভাবেই এর হদিস মিলছে না। বিমানটি কুয়ালালামপুর থেকে বেইজিং যাওয়ার পথে গত শনিবার নিখোঁজ হয়।
পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) ডেইলির খবরে বলা হয়, চীনের উত্তরাঞ্চলের জিয়ান স্যাটেলাইট কন্ট্রোল সেন্টার থেকে নিয়ন্ত্রিত উচ্চ ক্ষমতাসম্পন্ন এসব স্যাটেলাইট তল্লাশি ও উদ্ধার কাজে ব্যবহৃত হবে।
নিখোঁজ বিমানে ২৩৯ আরোহী ছিল। এদের অধিকাংশ চীনের। বিমানটি নিশ্চিতভাবেই যদি হারিয়ে যায় তবে এটি হবে চীনের দ্বিতীয় ভয়াবহ বিমান দুর্ঘটনা।
এদিকে বিমানটি খুঁজতে আরো বড় এলাকাজুড়ে অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়েছে মালয়েশিয়ান কর্তৃপক্ষ।
নিখোঁজের তিনদিন পার হয়ে গেলেও বিমানটির খোঁজ না পাওয়ায় আরো জোর অনুসন্ধান চালানোর জন্য মালয়েশিয়ান কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে চীন সরকার।
অপরদিকে বিমানের খোঁজ না পেয়ে নিখোঁজ যাত্রীদের স্বজনদের মাঝেও হতাশা বাড়ছে। স্বজনদের এরই মধ্যে জানিয়ে দেয়া হয়েছে সবচেয়ে খারাপ সংবাদের জন্য প্রস্তুতি নিতে।
মালয়েশিয়া জানায়, তারা আরো বড় এলাকজুড়ে এখন অনুসন্ধান চালাবে।
বিমানটির ২৩৯ জন যাত্রীর ভাগ্যে কি ঘটেছে তা জানতে নয়টি দেশের অনুসন্ধানকারী দল এখন মালাক্কা প্রণালী থেকে শুরু করে দক্ষিণ চীন সমুদ্র পর্যন্ত সাগরের একটি বড় অংশে তাদের অনুসন্ধান চালাবে। এ দেশগুলোর ৪০টি জাহাজ এবং ৩৪টি বিমান এখন মালয়েশিয়া এবং ভিয়েতনাম সংলগ্ন সমুদ্রে বিমানটির সন্ধান করছে।
বেইজিং থেকে বিবিসির সংবাদদাতা জানান, নিখোঁজদের স্বজনদের অনেকেই ধৈর্য হারিয়ে ফেলছেন বলে মনে হচ্ছে। মালয়েশিয়া এই স্বজনদের কুয়ালালামপুরে নিয়ে যাওয়ার প্রস্তাব দিয়েছে, যাতে তারা আরো কাছ থেকে উদ্ধারকার্যক্রম সম্পর্কে জানতে পারে।
তবে অপেক্ষারত একজন চীনা নাগরিক গুও কিসান বলেন, তিনি মালয়েশিয়া যাওয়ার কোনো কারণ খুঁজে পাচ্ছেন না। নিখোঁজ বিমানটিতে তার মেয়ে জামাইয়ের ফেরার কথা ছিল।
মালয়েশিয়ান কর্মকর্তারা জানান, চুরি করা পাসপোর্ট নিয়ে যে দুজন ব্যক্তি ওই বিমানে উঠেছিলেন, তাদের একজনকে শনাক্ত করা গেছে। তবে তার পরিচয় তারা প্রকাশ করেননি।
এদিকে আন্তর্জাতিক উদ্ধার অভিযানে চীন, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, ভিয়েতনাম, নিউজিল্যান্ড, ইন্দোনেশিয়া, অষ্ট্রেলিয়া ও থাইল্যান্ডের ক্রুরা অংশ নিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button