‘ডিভাইস’ নিরাপত্তা কঠোর করেছে যুক্তরাষ্ট্র

USAআজরাফ আল মূতী: বিদেশি বিমানবন্দরগুলোর ইলেকট্রনিক ডিভাইস পরীক্ষা আরও জোরালো করার আদেশ দিয়েছে মার্কিন যোগাযোগ কর্মকর্তারা। তবে শুধু যুক্তরাষ্ট্রের সঙ্গে সরাসরি ফ্লাইট যোগাযোগ রয়েছে এমন বিমানবন্দরগুলোকেই এই নির্দেশ দেওয়া হয়েছে।
এক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মার্কিন যোগাযোগ কর্মকর্তাদের নির্দেশ পাঠানো বিমানবন্দরের তালিকায় লন্ডনের হিথ্রো বিমানবন্দরও রয়েছে।
সম্ভাব্য এক সন্ত্রাসী হুমকির পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে মার্কিন কর্তৃপক্ষ নতুন এই নিরাপত্তাবিষয়ক ঘোষণাটি দিয়েছে। তবে কারা হুমকি পাঠিয়েছেন সে বিষয়টি এখনও পরিষ্কার নয় বলেই জানিয়েছে বিবিসি।
নতুন এই নিরাপত্তা পদক্ষেপ প্রসঙ্গে যুক্তরাষ্ট্রের ট্রান্সপোর্টশন সিকিউরিটি অ্যাডমিনেস্ট্রেশন (TSA) এক বিবৃতিতে জানিয়েছে, “যাত্রীদেরকে ডিভাইস চালু করতে বলা হতে পারে, সেলফোনও এবং যেসব যন্ত্রাদি বিমানে চালু করার নিয়ম নেই বা চালু করা যাবে না সেসব ডিভাইস বিমানে নিতে দেয়া হবে না। যাত্রীকেও অতিরিক্ত পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হতে পারে।”
অন্যদিকে রয়টার্স জানিয়েছে, ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাংয়ের মোবাইল ফোন এবং টেক জায়ান্ট অ্যাপলের আইফোনকে এই অতিরিক্ত নিরাপত্তা পরীক্ষার মধ্য দিয়ে যেতে হবে না বলেই জানিয়েছেন মার্কিন কর্মকর্তারা।
যুক্তরাষ্ট্র সরাসরি কোনো বিদেশী বিমানবন্দর নিয়ন্ত্রণ না করলেও ট্রান্সপোর্টশন সিকিউরিটি অ্যাডমিনস্ট্রেশন বা টিএসএ-এর বেঁধে দেয়া নিরাপত্তা মাপকাঠি বিদেশী বিমানবন্দরগুলোকে মেনে চলতে হয় বলেই জানিয়েছে বিবিসি।
ইতোমধ্যেই যুক্তরাজ্য, ফ্রান্স এবং জার্মানি জানিয়েছে তারা এই মার্কিন নিরাপত্তা নিয়মগুলো মেনে ফ্লাইট পরিচালনা করবে। তবে যুক্তরাষ্ট্রের এই নির্দেশের প্রভাব কতগুলো বিমানবন্দরে পড়বে বা যাত্রীদের ফ্লাইট পিছিয়ে যাবে কিনা সে বিষয়টি এখনও পরিষ্কার নয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button