ভূমধ্যসাগরে অভিবাসীদের রক্ষায় নানা প্রতিশ্রুতি

EUভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপগামী অভিবাসীদের জীবন রক্ষায় তহবিল বাড়ানোর পাশাপাশি নানা সহায়তার প্রতিশ্রুতি দিয়েছেন ২৮ সদস্য বিশিষ্ট ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নেতারা। বৃহস্পতিবার ব্রাসেলসে এক জরুরি বৈঠকে এ প্রতিশ্রুতি দেওয়া হয়।
সম্প্রতি ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে সাড়ে সাত শতাধিক অভিবাসীর মৃত্যুর পরই ওই বৈঠকের আয়োজন করে ইইউ। ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে এই প্রথম এক সঙ্গে এত বেশী অভিবাসীর মৃত্যু হলো।
ইইউ কর্মকর্তারা বলেছেন, অভিবাসীদের জীবন রক্ষায় জার্মানি ও ফ্রান্স একটি করে এবং ব্রিটেন তিনটি জাহাজ দেওয়ার ঘোষণা দিয়েছে। ইইউর অন্যান্য সদস্য রাষ্ট্র জাহাজ ও হেলিকপ্টার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। এ ছাড়া অ-ইউরোপীয় দেশগুলোতে অভিবাসন কর্মকর্তা নিয়োগ দেওয়ার কথা বলা হয়েছে।
সেই সঙ্গে উদ্ধার অভিযান ও টহল বাড়াতে বর্তমান তহবিলকে বাড়িয়ে তিনগুণ করার ব্যাপারে একমত পোষণ করেছেন বৈঠকে উপস্থিত নেতারা। এতে তহবিলের পরিমাণ দাঁড়াবে প্রায় এক কোটি ডলার।
অন্যদিকে অবৈধ অভিবাসীর ইউরোপে প্রবেশ বন্ধের ব্যাপারেও কথা হয়েছে। এ জন্য মানব পাচারকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী মানব পাচারকারীদের আটক ও তাদের নৌকা বা ট্রলার ধ্বংস করা হবে। সেইসঙ্গে সেনা অভিযানের বিষয়টি নিয়েও চিন্তা করা হচ্ছে বলে জানানো হয়েছে।
এ ব্যাপারে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ বলেছেন, বিষয়টি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অনুমোদন নিয়ে করতে হবে। এ নিয়ে কাজ করার কথাও বলেন তিনি।
তবে সেনা অভিযান ও মানবপাচারকারীদের নৌকা বা জাহাজ ধ্বংসের ঘোষণায় উদ্বেগ প্রকাশ করেছে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ ও এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button