মূল্যস্ফীতি ৬.২ শতাংশে উন্নীত

ব্রিটেনের ১৩ লাখ মানুষ দারিদ্রের দিকে ধাবিত

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন স্বীকার করেছেন যে, জীবনযাত্রার ব্যয় সংকট মোকাবেলায় তাদের আরো কিছু করার আছে। ঋষি সুনাকের বসন্তকালীন বিবৃতি তীব্র সমালোচনার মুখে পড়েছে এজন্য যে, ব্রিটেনের দরিদ্রতম পরিবারগুলোয় সহায়তার ক্ষেত্রে তার বক্তব্য যথেষ্ট নয়। ফেব্রুয়ারিতে দেশটির মূল্যস্ফীতি বেড়ে ৬ দশমিক ২ শতাংশে উন্নীত হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান ব্যুরো। সেখানে বলা হয়, জানুয়ারিতে মূল্যস্ফীতির হার ছিল ৫ দশমিক ৫ শতাংশ।
হাউস অব কমন্সে চ্যান্সেলর সুনাকের মিনি বাজেট উপস্থাপনের ২৪ ঘন্টারও কম সময় পর প্রধানমন্ত্রী বলেন, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি এখন এককভাবে সবচেয়ে বড়ো বিষয়, যা আমাদেরকে স্থির করতে হবে। তিনি এ বিষয়ে জোর দেন যে, চ্যান্সেলর জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি মোকাবেলায় একটি বড়ো অংকের অর্থের ব্যবস্থা করেছেন। এ প্রসঙ্গে তিনি জাতীয় বীমার থ্রেশল্ড বা পরিসীমা কর্তনে ঘোষণার কথা উল্লেখ করেন। তিনি বলেন, তবে হ্যাঁ আমাদের আরো অনেক কিছু করা দরকার।
জনৈক থিংক ট্যাংকের সতর্কবাণীর পর তার এই মন্তব্য আসে। থিংক ট্যাংক সতর্ক করে দিয়ে বলেন, বিবৃতিতে স্বল্প আয়ের পরিবারসমূহের জন্য সহায়তার ঘোষনায় ঘাটতি রয়েছে, যখন ১০ লাখেরও বেশী ব্রিটেনের বাসিন্দা সম্পূর্ণ দারিদ্রের শেষ প্রান্তে উপনীত হয়েছে।
জীবনযাত্রার মান সংক্রান্ত থিংকট্যাংক ‘রিসোলিউশন ফাউন্ডেশন’ চ্যান্সেলরকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন যে, তার গৃহীত ব্যবস্থা দুর্বলভাবে লক্ষ্যকৃত পলিসি প্যাকেজ, যা পরিবারগুলোকে সহায়তার ক্ষেত্রে যথেষ্ট নয়, যারা জীবনযাত্রার ব্যংয় সংকটে সবচেয়ে ক্ষতিগ্রস্ত।
জীবনযাত্রার ব্যয় সংকটের বিষয়ে ব্রিটিশ সরকারের আরো বক্তব্য হচ্ছে, প্রয়োজনে তারা গৃহস্থালীসমূহকে আরো সহায়তা দিতে পারে। ‘ইনস্টিটিউট ফর ফিসক্যার স্টাডিজ’ এই মর্মে সাবধান বানী উচ্চারন করেছে যে, বার্ষিক ২৭৫০০ পাউন্ড উপার্জনকারী লোকজনের আগামী অর্থ বছরেও ৩৬০ পাউন্ডের ঘাটতি থেকে যাবে।
১০ নং ডাউনিং বলেছে, আমাদের একটি ঘনিষ্ট ও অনুসন্ধানী দৃষ্টি থাকা প্রয়োজন। প্রধানমন্ত্রীর জনৈক মুখপাত্র বলেন, চ্যান্সেলর পূর্বাহ্নে যেমনটি বলেছিলেন, আমরা প্রয়োজন মুহূর্তে জনগনের সহায়তায় প্রতিশ্রুতিবন্ধ, যেভাবে সবসময়ই আমরা থাকি। বৈশ্বিক মহামারির পর ও ইউরোপে যুদ্ধ নজীরবিহীন পরিস্থিতি নিয়ে এসেছে আমাদের জন্য।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button