ব্রিটেনে ত্রুটিযুক্ত বাড়িঘর সংস্কারে ব্যয় হবে ৫ বিলিয়ন পাউন্ড

যুক্তরাজ্যের ঘরবাড়ি কে স্বল্প কার্বন সম্বলিত ঘরবাড়িতে পরিণত করতে সরকারের ৫ বিলিয়ন পাউন্ড ব্যয় হবে। আগামী ৪ বছর এ ধরনের মেরামত কাজ হবে, যাতে ১ লাখ কর্মসংস্থান হবে। এর ফলে লোকজনের জ্বালানি বিল কমবে, রাজস্ব আয় বৃদ্ধি পাবে এবং ১০ বিলিয়ন পাউন্ডের আর্থিক সুবিধা পাওয়া যাবে। নির্মাণশিল্পের পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে।

এই খাতের নেতৃবৃন্দ মন্ত্রীদের কাছে লিখিতভাবে যুক্তরাজ্যে একটি ‘গ্রীন রিকভারি‘ অর্থাৎ পরিবেশ বান্ধব পরিবেশ ফিরিয়ে আনার এবং ব্রিটেনকে তার জলবায়ু টার্গেটসমূহ অর্জনের সঠিক পথে উপস্থাপনের প্রস্তাব দিয়েছেন। সরকারের উষ্ণতা ও ভবন কর্মকৌশলের পুর্বাহ্নে এমন প্রস্তাব দেয়া হয়েছে,যা শীঘ্রই প্রকাশিত হওয়ার কথা।
যুক্তরাজ্যের বাড়িঘরকে কার্বন মুক্তকরণ, ইউরোপের মধ্যে যেগুলো সবচেয়ে বেশি ছিদ্রপ্রবণ, এবং যেগুলো যুক্তরাজ্যের মোট কার্বনের এক-পঞ্চমাংশ উৎপন্ন করে, সেটা একটি জোরদার ইস্যু,যেহেতু সরকার ২০৩৫ সালের মধ্যে গ্রীন হাউস গ্যাস নিঃসরণ ৭৮ শতাংশ হ্রাসের প্রত্যাশা করছে। বাড়িঘরে গ্যাস বয়লার গুলোর স্হলে হিট পাম্প, জেলা হিটিং সিস্টেম প্রতিস্থাপন করা হবে।
ব্যবসা বিষয়ক মন্ত্রী কোয়াসি কোয়ারটেংগের কাছে লেখা এক চিঠিতে কনস্ট্রাকশন লিডারশিপ কাউন্সিল একটি কর্মকৌশল উপস্থাপন করেছে, যাতে লোকজনের বার্ষিক ৪০০ পাউন্ড বিদ্যুৎ বিল সাশ্রয় হবে এবং জ্বালানি সংকটে ভুক্তভোগীদের উন্নতি হবে। চিঠিতে ৫০টিরও বেশী সংগঠন স্বাক্ষর করে। এতে আরও বলা হয়,যদি যুক্তরাজ্যকে আমাদের বিশ্বসেরা কার্বন হ্রাসের লক্ষ্য পূরণ, চাকুরী সৃষ্টি ও মানোয়ন্নন করতে হয়, তবে আমাদেরকে ২ কোটি ৮০ লাখ বাড়ির জ্বালানী ও পানি সমস্যা দূর করতে হবে। আমাদের স্ট্র্যাটেজি হচ্ছে একটি ব্লু প্রিন্ট, যা নির্মান শিল্প ও অন্যান্যদের দ্বারা অনুমোদিত।
কনস্ট্রাকশন লীডারশিপ কাউন্সিল বলেছে, স্বল্প আয়ের গৃহস্থালিগুলোর সরকারি সহায়তা এবং কাউন্সিল ট্যাক্স মওকুফ প্রয়োজন হবে। কোম্পানিগুলো বলেছে, এজন্য কর্মচারীদের অবিলম্বে প্রশিক্ষণ প্রদানের কাজ শুরু এবং নতুন প্রয়োজনীয় সংখ্যক দক্ষ লোক সংগ্রহ করতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button