অ্যাসাঞ্জের নজরদারিতে ব্যয় হলো ৯০ লাখ পাউন্ড

Assangeঅনুসন্ধানী ওয়েবসাইট উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের ওপর নজর রাখতে ব্রিটিশ সরকারের ব্যয় হয়েছে ৯০ লাখ পাউন্ড স্টারলিং বা এক কোটি ৩৮ লাখ ডলার। ২০১২ সালের জুন থেকে গত বছরের নভেম্বর পর্যন্ত এ ব্যয় হয়েছে। প্রতিদিনই এ ব্যয়ে বাড়ছে এবং এ কাজে ব্রিটিশ সরকারের দৈনিক প্রায় ১১ হাজার পাউন্ড স্টারলিং বা ১৬ হাজার ৮শ ৬০ডলার ব্যয় করতে হচ্ছ। লন্ডনের ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় গ্রহণের পর থেকে অ্যাসাঞ্জের ওপর নজর রাখছে ব্রিটিশ সরকার।
কথিত ধর্ষণের মামলায় জিজ্ঞাসাবাদের জন্য সুইডেনে ফেরৎ পাঠানোর চেষ্টা করা হলে গ্রেফতার এড়াতে ২০১২ সালের জুন মাসে ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় নেন অ্যাসাঞ্জ। সে থেকে লন্ডনস্থ ইকুয়েডরের দূতাবাসের ওপর লন্ডনের তিন পুলিশ কর্মকর্তা ২৪ ঘণ্টা নজর রাখছেন। অ্যাসাঞ্জ কোনোভাবে দূতাবাসের বাইরে আসলে বা পালিয়ে যাওয়ার চেষ্টা করলেই তাকে গ্রেফতার করা হবে।
লন্ডন এসেম্বলির পুলিশ এবং অপরাধবিষয়ক কমিটির উপ প্রধান জেনি জোন্স এ ব্যাপক অর্থ ব্যয়ের ওপর মন্তব্য করতে যেয়ে বলেন, দূতাবাসে আশ্রয়গ্রহণকারী এক ব্যক্তির ওপর নজর রাখার ব্যয় হতবাক করে দেয়ার পর্যায়ে পৌঁছেছে।
অবশ্য, ইকুয়েডর কর্তৃপক্ষ এর আগে বলেছে, যতদিন খুশি দূতাবাসের নিরাপদ আশ্রয় থাকতে পারবেন অ্যাসাঞ্জ। ফলে লন্ডনের মেট্রোপলিটন পুলিশের নজরদারির খরচ দিনে দিনে বাড়তে থাকবে এবং শেষ পর্যন্ত তা কোথায় গিয়ে ঠেকবে সে বিষয়ে কোনো ধারণা করা সম্ভব হচ্ছে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button