যুক্তরাজ্যে ৪০ হাজার কোম্পানী বন্ধ হওয়ার উপক্রম

যুক্তরাজ্যের ইনসোলভেন্সি এক্সপার্ট বেগবিজ ট্রেনোর-এর এক সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, বর্তমানে যুক্তরাজ্যের ৫ লক্ষাধিক কোম্পানী তাৎপর্যপূর্ন আর্থিক সংকট এবং ৪০ হাজারেরও বেশী কোম্পানী চরম আর্থিক সংকটে নিপতিত ও বন্ধ হওয়ার পথে। ‘রেড ফ্ল্যাগ’ শীর্ষক এই প্রতিবেদনে আরো বলা হয়েছে, ৫ লাখ ৫৪ হাজার ৫৫৪ টি কোম্পানী এখন সংকটে আছে, যা গত বছরের চেয়ে ৩০ শতাংশ বেশী। খুব খারাপ অবস্থায় থাকা কোম্পানীগুলোর সংখ্যা গত বছরের শেষ নাগাদ কিছুটা কম ছিলো, তবে তা এখনো ঐতিহাসিক হিসেব নিকেশের বিচারে অনেক বড়ো, যার সংখ্যা ৪০ হাজার ১৭৪ টি।
দেখা যাচ্ছে, ব্যবসায়ের ক্ষেত্রে উচ্চ সুদহার একটি বড়ো চ্যালেঞ্জ, যখন ঋনগ্রহন আরো বড়ো চ্যালেঞ্জে পরিনত হয়েছে এবং গ্রাহকের মন মানসিকতা দুর্বল রয়ে গেছে। কিছু ব্যবসা খাতে রিক্রুটিংয়ের ক্ষেত্রে জটিলতা বিদ্যমান ছিলো।
ব্রিটেনের অন্যান্য অঞ্চলের চেয়ে লন্ডনে সংকটপূর্ন ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা সবচেয়ে বেশী, যার সংখ্যা ১২ হাজার ৮৯ টি। আর তাৎপর্যপূর্ন সংকটে থাকা ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা ১ লাখ ৫৭ হাজার ১৫৬ টি।
বেগবিজ ট্রেনোর-এর অংশীদার জুলি পামার বলেন, কিছু আশাবাদ সত্বেও আমরা আগের চাপ নিয়েই নতুন বছরে প্রবেশ করেছি। ২০২৩ সালব্যাপী কোম্পানীগুলোতে যেসব সংকট ছিলো এর ধারাবাহিকতা ২০২৪ সালেও বিদ্যমান থাকার আশংকা।
তিনি আরো বলেন, কভিড-১৯ এর পর থেকে যুক্তরাজ্যের লাখ লাখ ব্যবসা প্রতিষ্ঠানের আর্থিক সঞ্চয় মিলিয়ে গেছে এবং বহনের অযোগ্য বিভিন্ন ধরনের ঋনভারে জর্জরিত হয়েছেন তারা। এক্ষেত্রে যুক্তরাজ্যের অর্থনীতিতে সবচেয়ে বেশী শোচনীয় অবস্থায় রিয়েল এস্টেট ও নির্মান খাত।
বেগবিজ ট্রেনোর এর নির্বাহী চেয়ারম্যান রিক ট্রেনোর বলেন, দুর্ভাগ্যজনকভাবে আমাদের অর্থনীতির এসব সমস্যা আশু কাটিয়ে ওঠার কোন লক্ষণ দেখা যাচ্ছে না, ব্যবসা প্রতিষ্ঠানসমূহ এখন যে সমস্যার সম্মুখীন, তা ইউকে কর্পোরেট ইনসলভেন্সির বর্তমান উচ্চ মাত্রাকে আরো বাড়িয়ে দিতে পারে সামনের দিনগুলোতে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button