বেজি সাইদ তিউনিসিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত

Essebsiগণজাগরণের চার বছর পর আরব বসন্তের সুতিকাগার তিউনিসিয়ায় প্রথমবারের মতো  গণতান্ত্রিক প্রেসিডেন্ট নির্বাচনে নিদা তিউনিস পার্টির প্রার্থী বেজি সাইদ এসেবসিকে প্রাথমিকভাবে বিজয়ী ঘোষণা করা হয়েছে। দ্বিতীয় দফার ভোট শেষে তিনি ৫৫ দশমিক ৫ শতাংশ ভোট পেয়েছেন। অবশ্য তার প্রতিদ্বন্দ্বী মোনসেফ মারজুকি এই ফলাফল প্রত্যাখ্যান করেছেন।
এদিকে দ্বিতীয় পর্যায়ের এ ভোটে জয়ী হওয়ার ঘোষণার পর বেজি সাইদ এসেবসির সমর্থকরা আনন্দ-উৎসবে মেতে উঠেছে।
প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফা ভোটেও ৩৯ শতাংশ ভোট পেয়ে জয়ী হন এসেবসি।
এর আগে গত ২৩ নভেম্বর প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। কিন্তু কোনো প্রার্থী প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠ ভোট না পাওয়ায় দেশটিতে দ্বিতীয়বারের মতো ভোট হচ্ছে। এর আগে গত অক্টোবর মাসে নতুন সংবিধানের আওতায় সে দেশে প্রথম পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। চলতি বছরের গোড়ার দিকে এ সংবিধান গৃহীত হয়েছিল।
তিউনিসিয়া ১৯৫৬ সালে ফ্রান্সের কাছ থেকে স্বাধীন হওয়ার পর দেশটির জনগণ এই প্রথম অবাধ নির্বাচনের মাধ্যমে একজন রাষ্ট্রপ্রধান বাছাই করলেন।
চার বছর আগে তিউনিসিয়ায় গণবিক্ষোভের মাধ্যমে স্বৈরশাসনের অবসান ঘটে। আরব বসন্ত নামে পরিচিত আলোড়ন তোলা আন্দোলন কর্মসূচির সূচনা হয়েছিল এদেশে।
৮৮ বছর বয়সী এসেবসি তিউনিসিয়ার ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বেন আলী এবং দেশটির স্বাধীনতা-পরবর্তী প্রথম নেতা হাবিব বুরগুবিয়ার অধীনে কাজ করেছেন।
তার প্রতিদ্বন্দ্বী মোনসেফ মারজুকি একজন মানবাধিকারকর্মী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button