ব্যাংককে পুলিশ-বিক্ষোভকারী সংঘর্ষে নিহত ৩

Bankopkjথাইল্যান্ডের রাজধানী ব্যাংককে পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষে এক পুলিশসহ তিনজন নিহত হয়েছে। মঙ্গলবার বিভিন্ন সরকারি কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভকারীদের সরাতে পুলিশ অভিযান শুরু করলে সৃষ্ট এ সহিংসতায় আরো অন্তত অর্ধশতজন আহত হয়। আইন-শৃঙ্খলা বাহিনীর ১৫ হাজার সদস্য অভিযানে অংশ নেয়।
পুলিশ রয়টার্সকে জানিয়েছে, অভিযান চলাকালে স্নাপাইররা তাদের ওপর গুলি চালিয়েছে এবং এম-৭৯ গ্রেনেডও ছোড়া হয়েছে।
রাজধানীর পুরাতন এলাকায় ফানপা ব্রিজের কাছে পুলিশ বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে বলে রয়টার্সের প্রত্যক্ষদর্শী প্রতিবেদক জানিয়েছেন।
পুলিশ প্রধান আদুল সিয়াংসিকাও বলেন, মাথায় গুলিবিদ্ধ হয়ে একজন পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। এছাড়া স্নাইপারদের গুলিতে আরো ১৪ পুলিশ কর্মকর্তা আহত হয়।
হতাহতদের তদারকিতে থাকা ‘দ্য এরাওয়ান মেডিকেল সেন্টার এর ওয়েব সাইটে বলা হয়, ২৯ ও ৫২ বছর বয়সী দুই বিক্ষোভকারী মারা গেছেন। ৫৯ জনকে আহতাবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।
তবে আহতদের মধ্যে কতজন বিক্ষোভকারী আর পুলিশ সদস্য তা পরিষ্কার করেনি তারা।
মধ্য জানুয়ারি থেকে প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার পদত্যাগ দাবিতে থাইল্যান্ডের রাজপথ দখল করে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে সরকার বিরোধীরা।
তারা সরকারের বিরুদ্ধে দুর্নীতি, জনস্বার্থ বিরোধী আইন প্রণয়ন ও প্রধানমন্ত্রী ইংলাক তার ভাই ক্ষমতাচ্যুত সাবেক থাই প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার কথায় দেশ পরিচালনা করছেন বলে অভিযোগ করছে।
এর আগে আগের দফা সরকার বিরোধী বিক্ষোভের কারণে থাইল্যান্ডে আগাম নির্বাচন দিতে বাধ্য হয়েছিলেন ইংলাক। তবে নির্দলীয় গণপরিষদের অধীনে নির্বাচনের দাবিতে তা বর্জন করে বিরোধীরা।
অন্য একটি খবরে বলা হয়েছে থাই দুর্নীতি দমন কর্তৃপক্ষ প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার বিরুদ্ধে অভিযোগ দায়ের করতে যাচ্ছে। চালের ভর্তুকি সংক্রান্ত একটি সিদ্ধান্ত নিয়ে অভিযোগটি গঠন করা হচ্ছে। এনিয়ে কৃষকদের একটা বড় অংশও সরকারের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button