ব্রিটেনের শীর্ষ আলেম আল্লামা শায়খ মুহাম্মদ হাসানের ইন্তেকাল

hasanসৈয়দ রিয়াজ আহমদ: কুতবুল আলম, শায়খুল ইসলাম সাইয়্যিদ হুসাইন আহমাদ মাদানী (রাহ:) এর খাছ শাগরেদ এবং ফিদায়ে মিল্লাত সাইয়্যিদ আসআদ মাদানী (রাহ:) এর অন্যতম খলীফা, ব্রিটেনের শীর্ষ আলেম হযরত মাওলানা শায়খ মুহাম্মদ হাসান সাহেব আর নেই। তিনি ২৮ ডিসেম্বর ইংল্যান্ডে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো প্রায় ৮৮ বছর। ইন্তেকালের সময় তিনি ৬ ছেলে, ৩ মেয়েসহ অসংখ্য ভক্ত-মুরিদান রেখে যান। আজ শুক্রবার বাদ জুম্মা ওয়ালসালে মরহুমের জানাযা অনুষ্ঠিত হয়। ব্রিটেনের মাদানি প্রেমিকদের অভিবাবক, জমিয়তে উলামায়ে হিন্দে বরতানিয়ার নেতা, মাদানি ফাউন্ডেশন ইউকের চেয়ারম্যান, ব্রিটেনের শীর্ষ আলেম ও বর্ষীয়ান বুযুর্গ  হযরত আল্লামা শায়খ মুহাম্মদ হাসান সাহেব বেশ কিছুদিন যাবৎ বাধর্ক্যজনিত বিভিন্ন রুগে ভুগছিলেন।
আল্লামা মুহাম্মদ হাসানের জন্মস্থান ভারতের গুজরাট। তিনি কয়েক যুগধরে ইংল্যন্ডে স্থায়ী ভাবে বসবাস করে দ্বীনের বহুমুখি খেদমত আঞ্জমান দিয়েযান। বিশেষ করে যুক্তরাজ্যে ইসলামের ব্যাপক প্রচারে উলামায়ে দেওবন্দের চিন্তাচেতনার প্রচার প্রসারে সেখানে আলেমদের নিয়ে কাজ করেছেন। ১৯৭১ সালে তারই (স্পন্সরে) সার্বিক সহযোগিতায় ফেদায়ে মিল্লাত হযরত আসআদ মাদানী (রাহ:) প্রথমে ইংল্যান্ড আসেন। এর পর থেকে ধারাবাহিক ভাবে লাগাতার ২৮ বছর যাবত নিয়মিত দ্বীনী সফরে ইংল্যান্ড এসেছিলেন। মাদানী (রাহ:) এর এর সফর সমুহকে সার্বিক তত্বাবধানের জন্যই ‘‘মাদানী ফাউন্ডেশন ইউকে’’ নামক একটি সংস্থা প্রতিষ্ঠা করা হয়। উক্ত ফাউন্ডেশনরে চেয়ারম্যান ছিলেন আল্লামা মুহাম্মদ হাসান (রাহ:)।
উল্লেখ্য, মাদানী খান্দানের সাথে শায়খ মুহাম্মদ হাসান (রাহ:) এর অত্যন্ত মহব্বতের সম্পর্ক ছিলো। শামসুল হিন্দ হযরত মাওলানা সায়্যিদ আরশাদ মাদানী শুধু তাকে দেখতে বিভিন্ন সময় ইংল্যান্ড সফরে আসেন। এবং গত দুই দিন আগে অসুস্থ শায়খ মুহাম্মদ হাসানের খোঁজ খবর নিতে তিনি ইংল্যান্ড আসেন ফেদায়ে মিল্লাতের সাহেব যাদা সায়্যিদ মাহমুদ মাদানী। আজ মাহমুদ মাদানী সাহেবের ভারত ফিরে যাওয়ার কথা থাকলেও তার জানাযায় শরিক হতে তিনি ফ্লাইট পরিবর্তন করেন।
শোক প্রকাশ: আল্লামা শায়খ মুহাম্মদ হাসান এর ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি আল্লামা আব্দুল মোমিন শায়খে ইমামবাড়ী, মহাসচিব আল্লামা নুর হোসাইন কাসেমী, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের সভাপতি মাওলানা শোয়াইব আহমদ, সিনিয়র সহ সভাপতি মাওলানা মুফতি আব্দুল মুনতাকিম, জমিয়তে উলামায়ে ইসলাম বার্মিংহাম শাখার সহ-সভাপতি মাওলানা ফখরুদ্দীন, সহ-সভাপতি হাফিজ মাওলানা খালেদ, জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের জয়েন্ট সেক্রেটারি মাওলানা আশফাকুর রহমান, ট্রেজারার হাফিজ হুসাইন আহমদ বিশ্বনাথী, সাংগঠনিক সম্পাদক মাওলানা সৈয়দ নাঈম আহমদ, জমিয়তে উলামায়ে ইসলাম ইউরোপ বার্মিংহাম শাখার সহ সেক্রেটারী মুফতি তাজুল ইসলাম ও সহ-সেক্রেটারী মাওলানা আবুল খায়ের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button