গ্রেনফেল টাওয়ারের মতোই ঝুঁকিতে আরও ৬০০ ভবন

লন্ডনের গ্রেনফেল টাওয়ারের মতো ইংল্যান্ডজুড়ে আরও প্রায় ৬০০টি বহুতল ভবনও একই ধাতব আবরণে মোড়ানো হয়েছে বলে জানিয়েছে ডাউনিং স্ট্রিট। প্রধানমন্ত্রী তেরেসা মের মুখপাত্র বলেছেন, স্থানীয় কাউন্সিলগুলো আমাদের যে হিসাব দিয়েছে তাতে প্রায় ৬শ’ বহুতল ভবনে একই ধাতব আবরণ ব্যবহার করা হয়েছে।
পশ্চিম লন্ডনে অভিজাতদের পাড়ার কাছের সোশ্যাল হাউজিং ব্লকে জরাজীর্ণ গ্রেনফেল টাওয়ারটির বাইরের রূপ বদলে অবয়বে চাকচিক্য আনতে এটিকে মোড়ানো হয়েছিল নীল-সবুজ ধাতব আবরণে। আর এ কাজে সস্তা এবং অগ্নিনিরোধক নয়- এমন উপাদান ব্যবহার করা হয়েছিল। এ কারণে ২৪ তলা ওই ভবনে অগ্নিকাণ্ডের পর দ্রুত আগুন ছড়িয়ে পড়ে তা নিয়ন্ত্রণের বাইরে চলে গিয়েছিল বলে ধারণা অনেকের। ভয়াবহ ওই অগ্নিকাণ্ডে ৭৮ জনের প্রাণহানির পর যুক্তরাজ্যজুড়ে বিভিন্ন টাওয়ার ব্লক পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে যে, সেগুলোর আবরণে কোনো দাহ্য পদার্থ ব্যবহার করা হয়েছে কিনা।
বিবিসি জানায়, এ পর্যন্ত কিছু নমুনা পরীক্ষায় যুক্তরাজ্যজুড়ে অন্তত তিনটি টাওয়ার ব্লকে এমন উপাদান পাওয়ার কথা জানিয়েছে সরকার। আরও কোনো টাওয়ার ব্লকে একই উপাদান আছে কিনা তাও আগামী ৪৮ ঘণ্টায় জনগণকে জানানো হবে।
তবে ইংল্যান্ডের ইংলিশ কাউন্সিলগুলো হিসাব দিয়ে বলেছে, আনুমানিক ৬শ’টি বহুতল বভনেও গ্রেনফেল টাওয়ারের মতো একই আবরণ দেয়া হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button