বিশ্বের প্রথম মাংসের কৃত্রিম বার্গার খাওয়া হলো লন্ডনে

Tubeলন্ডনে খেয়ে দেখা হলো পরীক্ষাগারে তৈরি বিশ্বের প্রথম কৃত্রিম মাংসের বার্গার। সোমবার লন্ডনের একটি সংবাদ সম্মেলনে এ বার্গার খাওয়া হয় বলে জানিয়েছে বিবিসি। গবাদি পশুর পেশি কোষ থেকে তৈরি মাংসের এ বার্গার রান্না করেন কর্নওয়ালের শেফ রিচার্ড ম্যাকগেওন। আর তা চেখে দেখেন দুই খাবার বিশ্লেষক হান্নি রয়েজলার এবং জোসে শোনওয়ার্ল্ড। কৃত্রিম এ মাংস আসল মাংসের মতো অতটা স্বুসাদু না হলেও খেতে মাংসের মতোই। অনেকটা হ্যামবার্গার ধরনের। গন্ধটা কেবল আলাদা, বলেন তারা। খবর রয়টার্স
এর মধ্য দিয়ে খাবারের জগতে এক নতুন বিপ্লবের সূচনা হবে বলেই আশা করছেন বিজ্ঞানীরা। জীবিত গরুর পেশি কোষ থেকে ২ লাখ ৫০ হাজার ইউরো ব্যয়ে তৈরি করা হয়েছে ১৪০ গ্রাম ওজনের এ বার্গার। এর স্বাদ বাড়াতে ব্যবহার করা হয়েছে লবণ, ডিমের পাউডার এবং ব্রেডক্রাম্বস। বীটমূলের রস দিয়ে তৈরি করা হয়েছে লাল রঙ। এটি খেতে অনেকটা সাধারণ বার্গারের মতোই, বলছেন গবেষকরা।
নেদারল্যান্ডস এর ম্যাসট্রিক্ট বিশ্ববিদ্যালয়ের গবেষক মার্ক পোস্ট তৈরি করেছে এ কৃত্রিম মাংস। পরীক্ষাগারেই তৈরি করে ফেলেছেন তিনি। এ মাংস নিরাপদ এবং লাখো মানুষের স্বাভাবিক মাংসের চাহিদা পূরণে সহায়ক হবে বলে জানিয়েছেন তিনি। কৃত্রিম এই মাংসের স্বাদ সত্যিকারের গরুর মাংসের মতো হবে বলে আগেই জানিয়েছিলেন বিজ্ঞানীরা। তারা আরো জানান, কৃত্রিম মাংস তৈরির এ প্রকল্প পরিবেশ সুরক্ষার পাশাপাশি লাখো প্রাণীর জীবন বাঁচাবে। ভবিষ্যতে এটি গরুর মাংসের বিকল্প হিসেবে ব্যবহারেরও চিন্তাভাবনা চলছে। এদিক থেকে কৃত্রিম মাংস পরিবেশ সহায়ক হওয়ার পাশাপাশি স্বাস্থ্যসম্মতও হবে। গবাদি পশুর মাংস খেলে শরীরে যে সমস্যা দেখা দিতে পারে কৃত্রিম মাংসে সে ঝুঁকি থাকবে না। প্রোটিনের উৎস হিসাবেও এ মাংস হবে উপকারী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button