বিভিন্ন স্থানে হোম অফিসের অভিযান

UK BAবাঙালী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের শেডওয়েলে বুধবার বিশেষ অভিযান চালিয়েছে হোম অফিসের এ্যানফোর্সমেন্ট টিম। শেডওয়েল রেল আর্চের নীচের দোকানগুলোতে অভিযান চালিয়ে ৩জনকে গ্রেফতার করে নিয়ে গেছে বলে বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে। এ অভিযান চালানোর সময় ইমিগ্রেশন অফিসারদের গাড়ির টায়ার পাংচার করে তাদের উপর ডিম নিক্ষেপ করা হয় বলেও স্থানীয়রা জানিয়েছেন। তবে কে বা কারা এসব ঘটিয়েছেন তা জানা যায়নি।
স্থানীয়রা জানিয়েছেন, বুধবার দুপুরের দিকে বড় ৩টি ভ্যানে বিপুল সংখ্যক ইমিগ্রেশন এনফোর্সমেন্ট অফিসাররা শেডওয়েলে আসেন। তারা শেডওয়েলের মসজিদের সামনে ভ্যান পার্ক করে দ্রুত গতিতে রাস্তা অতিক্রম করে রেলওয়ে আর্চের নীচে ব্যস্ততম দুটি দোকানে প্রবেশ করেন। এ সময় অবৈধ ইমিগ্রান্টের খোঁজে জোর পূর্বক একটি দোকানের অফিস ভেঙ্গে ফেলেন বলেও জানিয়েছেন প্রতক্যক্ষদর্শীরা। এ অভিযান চালিয়ে ৩জন সন্দেহভাজন অবৈধ ইমিগ্র্যান্টকে আটক করেন হোম অফিসের এ্যানফোর্সমেন্ট অফিসাররা। এরমধ্যে একজন জ্ঞান হারিয়ে ফেললে তাকে এম্বুলেন্স এসে তুলে নিয়ে যায়।
এদিকে এ অভিযান শেষে ভ্যানে ফিরে এসে অবাক হয়ে যান অফিসাররা। এসে দেখেন তাদের ৩টি ভ্যানের প্রায় প্রতিটি টায়ার কে বা কারা কেটে ফেলেছে। এ সময় ব্যাকআপ কল করে অপেক্ষা করতে থাকেন অফিসাররা। ভ্যানের বাইরে অপেক্ষারত অবস্থার মধ্যেই হঠাৎ শুরু হয় ডিম বৃষ্টি। চর্তুদিক থেকে ডিম এসে পড়তে শুরু করে অফিসারদের উপরে। বিস্মিত অফিসাররা দ্রুত ভ্যানের ভেতরে প্রবেশ করে রক্ষা পান। এলোপাতারি ডিম কোত্থেকে এসেছে বা কারা ছুঁড়েছে তা কেউ নিশ্চিত করতে পারেননি। এরপর ব্যাকআপ ভ্যান এসে তাদের তুলে নিয়ে যায়। বিকাল প্রায় সাড়ে ৩টার দিকে পাংচার ভ্যানগুলো ট্রাক এসে তুলে নিয়ে যায়। এ বিষয়টি এলাকায় বেশ চাঞ্ছল্যের সৃষ্টি করেছে।
এদিকে নিউহ্যামের ইস্টহ্যাম এলাকায় বিশেষ অভিযান চালিয়ে ৩জন অবৈধ ইমিগ্র্যান্টকে আটক করা হয়েছে বুধবার। ভোর প্রায় সাড়ে ৬টার দিকে স্থানীয় ওয়েকফিল্ড স্ট্রীটের একটি বাড়িতে ওয়ারেন্ট অর্ডার নিয়ে অভিযান চালায় হোম অফিসের ইমিগ্রেশন এনফোর্সমেন্ট টিম। এ সময় স্টুডেন্ট ভিসার অপব্যবহার করে ইউকেতে অবস্থান করছেন বলে সন্দেহভাজন আরো ১০জনকে আটক করা হয়। এর মধ্যে ৩জন ইউকেতে অবৈধভাবে প্রবেশ করেছেন বলে সন্দেহ করা হচ্ছে। এছাড়া বেক্টনের একটি বাড়ি থেকে ৩৫ বছর বয়সের এক পুরুষকে আটক করা হয়। মানি লন্ডারিং এবং ইমিগ্রেশন আইন ভঙ্গ করে সুযোগ সুবিধা প্রদানের সঙ্গে তার সম্পৃক্ততা রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। একই অভিযানের অংশ হিসাবে ম্যানচেষ্টার থেকে দুজন পুরুষ এবং এক মহিলা ও ডনকাস্টার থেকে এক পুরুষ, হ্যারো এবং হ্যাইস থেকে এক পুরুষ ও মহিলাকে আটক করা হয়েছে। এ সময় বেশ কিছু নগদ অর্থ উদ্ধার করা হয় বলে জানিয়েছে হোম অফিস।
ব্রাইটনের বোম্বে আলো রেষ্টুরেন্ট থেকে আরো দুজন গ্রেফতার:
এদিকে অপর এক অভিযানে ব্রাইটনের বোম্বে আলো নামের একটি রেষ্টুরেন্ট থেকে দুজন অবৈধ ইমিগ্র্যান্টকে আটক করেছে হোম অফিসের ইমিগ্রেশন এ্যানফোর্সমেন্ট টিম। তাদের বয়স যথাক্রমে ২৩ ও ৩২ বছর। আকটরা ইউকেতে অবৈধভাবে বসবাস করছেন এবং রেষ্টুরেন্টটি তাদের অবৈধ জেনেও কাজ দিয়েছে প্রমাণিত হলে বোম্বে আলো রেষ্টুরেন্টকে জনপ্রতি ২০ হাজার পাউন্ড আর্থিক জরিমানা গুনতে হতে পারে বলে জানিয়েছেন হোম অফিসের ইমিগ্রেশন কর্মকর্তা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button