চাঁদ দেখা গেছে, সৌদি আরবে শনিবার থেকে রোজা শুরু

চাঁদ দেখা যাওয়ায় সৌদি আরবে আগামীকাল শনিবার (২ এপ্রিল) থেকে শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান মাস। শনিবার থেকেই পবিত্র রমজান মাস গণনা শুরু হচ্ছে দেশটিতে। রমজানের চাঁদ দেখার বিষয়টি নিশ্চিত করেছে সৌদির সরকার। চান্দ্রবর্ষ হওয়ায় আরবি বছরের মাসগুলো নির্ধারণ করা হয় চাঁদ দেখার ওপর।
আগামীকাল থেকে সিয়াম সাধনা শুরু করবেন দেশটির মুসলমানরা। পবিত্র মাহে রমজানের প্রস্তুতি নিতে দেখা গেছে মুসল্লিদের। সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও আগামীকাল শনিবার থেকে রোজা শুরু হবে।
হিজরি সালের রমজানকে পবিত্র মাস হিসেবে গণ্য করে থাকে বিশ্বের মুসলিম সম্প্রদায়। মাসজুড়ে রোজা রাখার পর উদযাপন করে ঈদুল ফিতর। সাধারণত সৌদি আরবের একদিন পর থেকে বাংলাদেশে পবিত্র রমজান শুরু হয়। মহিমান্বিত এই মাসকে ঘিরে এরইমধ্যে প্রস্তুতি শুরু হয়ে গেছে মুসলিম বিশ্বে।
মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এ মাসটিতে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে মূল্যছাড় দেওয়া হয়। রোজাদারদের অর্থ কষ্ট লাঘব এবং বাড়তি সওয়াবের আশায় নিত্যপ্রয়োজনীয় সামগ্রীতে ছাড় দেন ব্যবসায়ীরা। দ্রব্যমূল্যের ওপর থাকে সরকারি নজরদারি। সরকারিভাবে রমজানকেন্দ্রিক মূল্যছাড়ের তালিকা প্রকাশ করা হয়। ওই তালিকায় এ মাসে যেসব পণ্যের দাম কমানো হয়, সেগুলোর নাম উল্লেখ থাকে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button