আমিরাতের কারাগারে বন্দি ১ হাজার ১৯ জন বাংলাদেশি

সংযুক্ত আরব আমিরাতের কারাগারগুলোতে মোট ১ হাজার ১৯ জন বাংলাদেশি বন্দি রয়েছেন। এরমধ্যে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ১৯ এবং ২১জন  যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত আসামি রয়েছে। বিভিন্ন অপরাধে দেশটির আদালত তাদের এ সাজা দিয়েছে। এ তথ্য জানিয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বন্দিদের দেশে ফিরিয়ে আনার জন্য আলোচনা চলছে। আমরা এ ব্যাপারে প্রস্তাব দিয়েছিলাম। সাজাপ্রাপ্ত আসামি হস্তান্তরে চুক্তি হয়েছে। আমরা দেখছি তাদের কিভাবে দেশে ফিরিয়ে আনা যায়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমিরাত সফরের সময় গত সোমবার দুবাইয়ে সাজাপ্রাপ্ত আসামি স্থানান্তর ও নিরাপত্তা সহযোগিতা সহ তিনটি চুক্তি স্বাক্ষর হয়।
সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম শ্রম বাজার। এ দেশে কাজ করছেন দশ লাখেরও বেশি বাংলাদেশি। এ দেশটি আগে নিয়মিত বাংলাদেশ থেকে শ্রমিক নিলেও ২০১২ সালের সেপ্টেম্বর থেকে তা বন্ধ করে দেয়। সেখানে বাংলাদেশিদের বিভিন্ন অপরাধমূলক কাজে জড়িয়ে পড়ার হার বেড়ে যাওয়া শ্রমিক না নেয়ার সিদ্ধান্ত অন্যতম কারণ বলে ধারণা করা হয়।
চুক্তি স্বাক্ষর প্রসঙ্গে প্রতিমন্ত্রী জানান, সাজাপ্রাপ্ত আসামি হস্তান্তর ও নিরাপত্তা বিষয়ক সহযোগিতা চুক্তিতে বাংলাদেশের পক্ষে স্বাক্ষর করেন করেন তিনি নিজে। আমিরাতের পক্ষে ছিলেন দেশটির উপ প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ সাইফ বিন জায়েদ আল নাহিয়ান।
এসময় উপস্থিত স্বরাষ্ট্র  মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. কামাল উদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, সাজাপ্রাপ্ত আসামি স্থানান্তর চুক্তির আওতায় উভয় দেশ আলোচনার মাধ্যমে আসামি হস্তান্তর করতে পারবে। অন্যান্য দেশের সঙ্গে যে ধরনের  চুক্তি আছে, এক্ষেত্রেও সেভাবেই হয়েছে। এটি একটি মানবিক চুক্তি, উভয় দেশের স্বার্থই এতে রক্ষিত হবে। মন্ত্রিসভার অনুসমর্থনের মাধ্যমে ৩০ দিনের মধ্যে এ চুক্তি বাস্তবায়ন করা যাবে বলে জানান তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button