অ্যাপলের পক্ষে আদালতের রায়

FBIবেশ কিছুদিন যাবত আইফোন নির্মাতা কোম্পানি অ্যাপলের সাথে চলছে এফবিআই এর স্নায়ু যুদ্ধ। এফবিআই অ্যাপলকে একজন মৃত সন্ত্রাসীর আইফোন খোলার কথা বললে অ্যাপল সেটা প্রত্যাখ্যান করে এবং আদালতের শরণাপন্ন হয়। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের একটি আদালতের বিচারক শেষ পর্যন্ত অ্যাপলের পক্ষে রায় দিয়েছেন।
বিচারক তার রায়ে বলেছেন, যুক্তরাষ্ট্রের সরকার একজন মাদক ব্যাবসায়ীর উপর তদন্ত করার জন্য অ্যাপলকে তার আইফোন হ্যাক করার জন্য জোর প্রয়োগ করতে পারবে না।
এই রায় অ্যাপলের জন্য একটি বড় বিজয়।  কারণ আইন প্রয়োগকারী সংস্থা এফবিআই অ্যাপলকে এই কাজ করার জন্য চাপ প্রয়োগ করে আসছে বহুদিন থেকে।  সম্প্রতি তারা সান বার্নারডিনো হামলার আসামি রেজয়ান ফারুকের আইফোন খোলার কথা বললে ব্যাপারটি আন্তর্জাতিক মহলে সাড়া ফেলে দেয়।
অ্যাপল প্রথম থেকেই বলে আসছে যে, গ্রাহকদের ব্যবহৃত কোন তালা দেয়া আইফোন হ্যাক করে সেটার তালা খুললে পৃথিবীর সমস্ত আইফোনের গ্রাহকদের নিরাপত্তা হুমকির মুখে পড়বে।
এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ এই চাপ প্রয়োগে ১৭৮৯ সালে পাস হওয়ায় অল রিটস অ্যাক্ট (দরকারে যে কোন জিনিসের প্রতি আদেশ বা পরোয়ানা জারি করার আইন) এর উপর ভরসা করে ছিল। কিন্তু সোমবার বিচারক জেমস ওরেনস্টাইন বলেছেন, এফবিআই শুধুমাত্র ঐ আইন ব্যবহার করে এটা করতে পারে না। যুক্তরাষ্ট্র সরকার অ্যাপলকে ইচ্ছার বিরুদ্ধে এই তদন্তে সহায়তা করতে বলতে পারেনা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button