অবৈধ অভিবাসীদের জায়গায় কাজ করবে সৌদি নাগরিকরা

Saudiসৌদি আরবে অবস্থানরত অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে দেশটির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিশেষ অভিযানের ফলে অনেক পদ শূন্য হয়ে পড়েছে। ওইসব শূন্য পদে নিজস্ব নাগরিকদের নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। চলতি বছরের শুরুর দিকে দেশটির সরকার সে দেশে অবস্থান করা অবৈধ শ্রমিকদের বৈধ হওয়ার সুযোগ দেয়। আবার অনেককে নিজ নিজ দেশে পাঠিয়ে দেয়। বৈধ হওয়ার জন্য কিছু শর্তের সঙ্গে সঙ্গে সময়ও বেঁধে দেয় দেশটির সরকার। গত ৩ নভেম্বর সেই সময় শেষ হয়। এরপর বৈধ হতে না পারা বা না হওয়া শ্রমিকদের বিরুদ্ধে অভিযান শুরু করে দেশটির সরকার।
মূলত ওই অভিযানের সময় অনেককে আটক করা হয়, অনেকে পালিয়েও যায়। এর ফলে তারা যেসব প্রতিষ্ঠানে কাজ করত সেসব প্রতিষ্ঠানে লোকবলের প্রয়োজন হয়ে পড়ে। ওই অভিযানের ফলে স্থানীয় সৌদি নাগরিকদের জন্য দেশটিতে নতুন আড়াই লাখ কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে দেশটির শ্রম মন্ত্রণালয় নতুন এই চাকরির সুযোগের কথা জানায়।
দেশটির শ্রমমন্ত্রী আদেল ফকিহ বলেন, খুব শিগগিরই এসব সৌদির চাকরির ব্যাপারে বিস্তারিত জানানো হবে। সেই সঙ্গে শ্রম সংশোধন প্রচার-প্রচারণার ব্যাপারে ফলাফল প্রকাশ করা হবে।
ফকিহ সৌদি মহিলাদের জন্য চাকরির সুযোগ দিতে বিশেষ জোর দেন। তিনি বলেন, প্রথম ফোরামে শ্রমিকরা দিনে কয় ঘণ্টা কাজ করবে তা নিয়ে আলোচনা হয়েছে। দ্বিতীয় ফোরামে প্রাইভেট খাতে তাদের বেতন কাঠামো ঠিক হয়েছে। ফোরামে তিনি মহিলাদের জন্য কাজের সুষ্ঠু পরিবেশ তৈরি করতেও শ্রম মন্ত্রণালয়ের ওপর জোর নির্দেশ দেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button