স্বাস্থ্য সুরক্ষায় অনন্য জলপাই তেল

Olivআমাদের ত্বক সুরক্ষায় বহু আগে থেকেই ব্যবহৃত হয় জলপাই তেল। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও জলপাই তেলের তুলনা হয় না। জলপাইয়ের আদি নিবাস এশিয়া, আফ্রিকা ও ভূমধ্যসাগরীয় কিছু অঞ্চলে। লেবানন, সিরিয়া, তুরস্ক, ইরানে জলপাই খুবই ভালো জন্মে। এ অঞ্চলে জলপাইয়ের তেলকে ডাকা হয় Liquid Gold বা ‘তরল সোনা’ নামে। গ্রীক সভ্যতায় জলপাইয়ের পাতাকে পবিত্র এবং শান্তির প্রতীক হিসেবে গণ্য করা হতো। গ্রীক সভ্যতার শুরু থেকেই জলপাইয়ের তেল দিয়ে রন্ধন ও চিকিৎসার কাজ করা হতো। জলপাই তেলকে বলা হতো ‘মানুষের শরীরের শান্তির দূত’। খুবই পুষ্টিগুণ সমৃদ্ধ এই তেলের প্রতি ১০০ গ্রামে পাবেন খাদ্যশক্তি ১৪৬ কিলোক্যালরি, শর্করা ৩.৮৪ গ্রাম, চিনি ০.৫৪ গ্রাম, খাদ্যআঁশ ৩.৩ গ্রাম, চর্বি ১৫.৩২ গ্রাম, আমিষ ১.০৩ গ্রাম, ভিটামিন-এ ২০ আইইউ, বিটা ক্যারোটিন ২৩১ আইইউ, থায়ামিন ০.০২১ মিলিগ্রাম, রিবোফ্লেভিন ০.০০৭ মিলিগ্রাম, নিয়াসিন ০.২৩৭ মিলিগ্রাম, ভিটামিন বি৬ ০.০৩১ মিলিগ্রাম, ফোলেট ৩ আইইউ, ভিটামিন-ই ৩.৮১ মিলিগ্রাম, ভিটামিন কে ১.৪ আইইউ, ক্যালসিয়াম ৫২ মিলিগ্রাম, আয়রন ৩.১ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ১১ মিলিগ্রাম, ফসফরাস ৪ মিলিগ্রাম, পটাশিয়াম ৪২ মিলিগ্রাম, সোডিয়াম ১৫.৫৬ মিলিগ্রাম, ভিটামিন-সি ৩৯ মিলিগ্রাম। শরীরিক নানা সমস্যা প্রতিরোধে এই তেল কিভাবে সহায়তা করে তা জেনে নেয়া যাক।
– জলপাইয়ের বিভিন্ন গুণাবলি রক্তের কার্যক্ষমতা বাড়ায়, রক্তকে তরল রাখে ও হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে। তাই নিয়মিত জলপাই তেলে রান্না খাবার খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী।
– জলপাইয়ের তেলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসার প্রতিরোধে সহায়তা করে ও ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে।
– যাদের হাত পায়ের নখ ভেঙে যাওয়ার অভ্যাস আছে তারা অলিভ ওয়েল ম্যসাজ করে ভঙ্গুরতা রোধ করতে পারেন।
– রক্তে কোলস্টেরলের মাত্রাটা বেশি থাকলে জলপাই তেলের কোনো বিকল্প নেই। বিভিন্ন রান্নায় ও সালাদে এই তেল ব্যবহারে স্বাদ ও পুষ্টি দুটোই ঠিক রাখতে পারেন আবার কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে পারেন।
– ত্বকে চুলকানির সমস্যা দূর করতে এই তেল ম্যাসাজ করতে পারেন। শিশুর ত্বকেও নিরাপদ তেল হিসেবে জলপাই তেল ব্যবহার করা যেতে পারে।
– জলপাই তেল মাথার ত্বকের খুশকি দূর করার জন্যও উপকারী।
– সম্প্রতি এক আবিষ্কারে দেখা গেছে, খাবারে নিয়মিত অলিভ অয়েল ব্যবহার করলে সিস্টোলিক এবং ননসিস্টোলিক রক্তচাপ দূর করে।
– অলিভ অয়েল মোটা হওয়ার প্রবণতা দূর করে।
– বয়ষ্কদের হাড়ের ভঙ্গুরতা দূর করতেও অলিভ অয়েলের দারুণ গুণ রয়েছে।
– জলপাই চোখ ওঠা, চোখের পাতায় ইনফেকশন সারাতে দারুণভাবে সাহায্য করে।
– ত্বকের ক্ষত দ্রুত সারাতে জলপাই তেল সহায়তা করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button