জার্মানির কট্টর ইসলামবিদ্বেষী দলের নেতার ইসলাম গ্রহণ

arthar-wagnarসাম্প্রতিক সময়ে জার্মানিতে কট্টর ইসলামবিদ্বেষী রাজনৈতিক দল অলটারনেটিভ ফর জার্মানি-এএফডির উত্থান ঘটে। মধ্যপ্রাচ্যর বিভিন্ন দেশ থেকে জার্মানিতে আশ্রয় নেয়া মুসলিম শরণার্থীদের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে দলটি ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে। গত নির্বাচনে তাদের স্লোগান ছিলো- ‘জার্মানির সঙ্গে ইসলামের কোনো সংযোগ নেই।’
সেই এএফডির সিনিয়র নেতা আর্থার ওয়াগনার ইসলাম গ্রহণ করেছেন। ধর্ম পরিবর্তন করেই তিনি তার রাজনৈতিক দল থেকে পদত্যাগ করেছেন। জার্মানির ব্রান্ডেনবার্গ প্রদেশ এএফডির নির্বাহী কমিটির সদস্য ছিলেন তিনি।
ওয়েঙ্গারের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে এএফডির মুখপাত্র এক বিবৃতিতে বলেন, আর্থার ব্যক্তিগত কারণে দল থেকে পদত্যাগ করেছেন। ২০১৫ সালে এএফডিতে যোগ দিয়েছিলেন তিনি।
পশ্চিমা সংবাদমাধ্যমে ওয়েঙ্গারের ইসলাম গ্রহণের বিষয়টি গুরুত্বের সঙ্গে আলোচিত হচ্ছে। সামাজিক মাধ্যমগুলোও সরব। যদিও ধর্মান্তর নিয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন ওয়েঙ্গার। তিনি বলেছেন, ‘এটি আমার ব্যক্তিগত ব্যাপার।’
প্রাদেশিক এএফডি সভাপতি আন্দ্রেস কালবিটজ সিএনএনকে বলেন, আমি খুবই অবাক হয়েছি। দলের খ্রিস্টান শাখায় তিনি দীর্ঘদিন অত্যন্ত সক্রিয় ছিলেন। তিনি আরও জানান, দল থেকে পদত্যাগে ওয়েঙ্গারের ওপর কোনো চাপ ছিল না।
শরণার্থী এবং অভিবাসন বিরোধী দল এএফডি ২০১৭ সালের সেপ্টেম্বরে ১২.৬ ভাগ ভোট নিয়ে প্রথমবারের মত জার্মান সংসদে (বুন্দেসটার্গ) প্রবেশ করে রেকর্ড গড়ে। হয়ে উঠে সংসদের তৃতীয় বৃহত্তম দল।
এক মাস আগেই দলটির ডেপুটি লিডার বেট্রিক্স ভন স্ট্রচ ইসলামবিরোধী মন্তব্য করার কারণে ফেসবুক ও টুইটারের কালো তালিকাভুক্ত হয়েছিলেন। এছাড়া এই দলটি জার্মানিতে মসজিদ নির্মাণের বিরুদ্ধেও স্লোগান দিয়েছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button