মাত্র ২৭ শতাংশ ইসরাইলী বর্তমান প্রধানমন্ত্রীর পক্ষে

সাম্প্রতিক এক ইসরাইলী জনজরিপে দেখা গেছে, মাত্র ২৭ শতাংশ ইসরাইলি মনে করে যে বেঞ্জামিন নেতানিয়াহু দেশটির সরকার পরিচালনার জন্য সঠিক ব্যক্তি। গত শুক্রবার ইসরাইলের মা’রিভ পত্রিকার জন্য পরিচালিত একটি জনমত জরিপে দেখা গেছে, মাত্র ২৭ শতাংশ ইসরাইলী মনে করেন যে বেঞ্জামিন নেতানিয়াহু প্রধানমন্ত্রী পদের জন্য সবচেয়ে উপযুক্ত ব্যক্তি।
অপরদিকে ৪৯ শতাংশ ইসরাইলি মনে করেন যে, এই পদের জন্য বরং ন্যাশনাল ইউনিটি পার্টির নেতা এবং যুদ্ধ মন্ত্রিসভার সদস্য বেনী গান্টজ্ সবচেয়ে উপযুক্ত ব্যক্তি।
লাজার রিসার্চ কর্তৃক পরিচালিত জরিপে অনুসারে, ২৪ শতাংশ লোক কোন নির্দিষ্ট জবাব দেননি ৫১৫ জন ইসরাইলীর মাঝে ব্যক্তি নির্বিশেষে এই জরিপ চালানো হয়। জরিপে ত্রুটি বিচ্যুতির পরিমাণ ধরা হয়েছে ৪.৩ শতাংশ।
জরিপে আরও দেখা গেছে, নেতৃত্বে ন্যাশনাল ইউনিটি পার্টি ক্রমশ সামনের দিকে এগোচ্ছে নেতানিয়াহু নেতৃত্বাধীন লিকুড পার্টির চেয়ে। জরিপে এই ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, যদি আজই নির্বাচন অনুষ্ঠিত হয় ন্যাশনাল ইউনিটি পার্টি ইজরাইলি পার্লামেন্ট নেসেটে ১২০টির ৩৯টি আসন পাবে। বর্তমানে লিকুদ পার্টির ১২টি আসন রয়েছে পার্লামেন্টে।
একই জরিপের ফলাফল আরো ইঙ্গিত দিচ্ছে যে, যদি আজই ইসরাইলে নির্বাচন হয় তবে বর্তমান সরকার গঠনকারী রাজনৈতিক দলগুলো ৪২ টি আসন পাবে, যা এখন ৬৪টি। নেতানিয়াহুর বিরোধী দলগুলো পাবে ৭৮ টি আসন, তাদের এখন ৫৬ টি আসন রয়েছে।
বর্তমান সরকার লিকুদ পার্টি, ইউনাইটেড জুডাইজম, শাস, দ্য রিলিজিয়াস জায়ানিস্ট পার্টি, অটজমা ইয়েহুদি এবং নোয়াম নিয়ে গঠিত, সবগুলোই ডানপন্থী দল।
যদিও সাম্প্রতিক বছরসমূহে ইসরাইলে অনেক দফা আগাম নির্বাচন হয়েছে মারাত্মক বিভক্তির ফলে। তবুও নতুন নির্বাচন হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না যুদ্ধের এই ঢামাডোলের মধ্যে, যে যুদ্ধ শুরু হয়েছে গত ৭ই অক্টোবর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button