ইইউর সংস্কার নিয়ে মেরকেল ক্যামেরন বৈঠক

Cameronইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকা-না থাকার প্রশ্নে এর নেতাদের সঙ্গে নতুন করে আলোচনা শুরু করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। এ উদ্দেশে গতকাল শুক্রবার লাটভিয়ায় রিগা সম্মেলনের এক ফাঁকে ইইউ নেতাদের সঙ্গে বৈঠকে বসেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। তবে আপসরফায় পৌছানো বেশ কঠিন হবে বলেও তিনি ইঙ্গিত দিয়েছেন। এ মাসের সাধারণ নির্বাচনে দ্বিতীয় দফায় প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই ক্যামেরনের প্রথম বিদেশ সফর।
এক বিবৃতিতে ক্যামেরন বলেন, ‘ইইউর সংস্কার ও এর সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক নিয়ে নতুন করে বিবেচনার লক্ষ্যে অন্য নেতাদের সঙ্গে আজ আন্তরিক আলোচনা শুরু করব।’ ইইউ এবং সাবেক সোভিয়েতভুক্ত ৬ দেশের সম্পর্ক নিয়ে চলমান রিগা সম্মেলনের উদ্দেশে যাত্রার প্রাক্কালে ডেভিড ক্যামেরন আশা প্রকাশ করেন, ‘এক সঙ্গে কাজ করার’ মাধ্যমে ইউরোপীয় দেশগুলো ‘সামগ্রিকভাবে ইইউকে সমৃদ্ধ’ করতে পারে। তার বিশ্বাস, আলোচনা প্রক্রিয়ার মাধ্যমে এমন একটি সমাধানে পৌছানো সম্ভব, যেখানে ব্রিটিশ জনগণের দাবি উপেক্ষিত হবে না।
ইইউতে বেশ কিছু সংস্কার আনতে চান ক্যামেরন এবং এসব সংস্কার না হওয়া পর্যন্ত ক্যামেরন তার অবস্থানে অটুট থাকার দৃঢ় ইচ্ছা প্রকাশ করেছেন। তবে কোন কোন বিষয়ে সংস্কার চান তিনি, তা এখনও ঘোষিত হয়নি।
এদিকে, ক্যামেরনের সঙ্গে একটি ‘ন্যায়সম্মত চুক্তিতে’ পৌছানোর লক্ষ্যে আলোচনায় প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন ইউরোপীয়ান কমিশনের প্রধান জঁ ক্লদ জুংকার। তবে তিনি ইইউর মূলনীতি যেমন স্বাধীন চলাচলের নীতিতে কোনো ছাড় দেবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন।
এদিকে, ২০১৭ সালে ইইউতে থাকা না-থাকার প্রশ্নে গণভোটের আইনি প্রক্রিয়া শুরু করার ঘোষণাপত্র আগামী বৃহস্পতিবার প্রকাশ হওয়া কথা রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button