বিশিষ্ট মুসলিম ফটোগ্রাফার জাক মুহসিন কিল্বি মারা গেছেন

বিশিষ্ট ফটোগ্রাফার জাক মুহসিন কিল্বি, যিনি মুসলিম বিশ্বের অনেকগুলি প্রতিমূর্ত চিত্র নিয়েছিলেন, ৭২ বছর বয়সে মারা গেছেন ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। কিল্বি ছিলেন লন্ডন ভিত্তিক ফটোগ্রাফার, যিনি শিল্প, থিয়েটার, নৃত্য, সঙ্গীত, চিত্র, স্থাপত্য এবং সংবাদ সহ বিভিন্ন বিচিত্র বর্ণনার কভার করেছিলেন। তিনি জাজ, আফ্রিকান সংগীত, জেরুজালেম এবং ফিলিস্তিন ইস্যুতে বিভিন্ন প্রকাশনায় লিখেছিলেন।

মধ্য-জীবনে ইসলাম গ্রহণ করার পরে তিনি আফ্রিকা (আলজেরিয়া, মরক্কো, নাইজার, তিউনিসিয়া, নাইজেরিয়া, বেনিন, টোগো, ঘানা, সুদান, মিশর) এবং সেইসাথে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা, ইসরা‌য়েল ও প্যালেস্তাইন, সৌদিআরব, মালয়েশিয়া এবং পশ্চিম ইউরোপে ভ্রমণ করেছিলেন।

তাঁর ফটোগ্রাফগুলি সমস্ত বড় বড় ব্রিটিশ ব্রডশিট সংবাদপত্রগুলিতে প্রকাশিত হয়েছিল – দ্য গার্ডিয়ান, ইন্ডিপেন্ডেন্ট, টেলিগ্রাফ এবং টাইমস, পাশাপাশি টাইম আউট, দ্য ওয়্যার, ওয়েস্ট আফ্রিকা এবং এফ রুটস (ফোক রুটস) এর প্রধান অবদান সহ অসংখ্য পত্রিকা। তাঁর রচনা এক শতাধিক বইয়ের শিরোনাম প্রকাশিত হয়েছিল।

তাঁর ছবি প্রদর্শনী ‘‘প্যালেস্তাইন – পবিত্র ভূমি / অবিশ্বাস্য / বিশ্বাসীরা’’ চারটি মহাদেশের বিশটিরও বেশি দেশে ব্যাপকভাবে ভ্রমণ করেছিলেন। ‘‘পবিত্র শহরের ক্রাউন’’ (জেরুজালেমের আল-আকসা মসজিদে) লন্ডনের ব্রুনাই গ্যালারী থেকে অসংখ্য লোকেশনে স্থানান্তরিত হয়েছিল এবং আল-মাকতুম ইনস্টিটিউটে তার প্রদর্শনী ‘‘ইসলামিক জেরুজালেম: নবীদের দেশ’’ স্থায়ীভাবে প্রদর্শিত হচ্ছে স্কটিল্যান্ডের ডান্ডিতে। ১৯৯১ সালে তিনি নোরা আবদুল মজিদকে বিয়ে করেন। তারা মালয়েশিয়ায় চলে যান, যেখান থেকে তিনি মুসলিম বিশ্ব ভ্রমণ করেছিলেন।

তিনি জেরুজালেমের আল-আকসা মসজিদ, ইস্তাম্বুলের রোস্তেম পাশা মসজিদ এবং মক্কার গ্র্যান্ড মসজিদে জুমআর নামাজের ছবি তোলেন। তিনি ফিলিস্তিনের ইতিহাস এবং এর জনগণের কারণগুলির সাথে গভীরভাবে জড়িয়ে পড়েছিলেন এবং বিশ্বব্যাপী প্রদর্শিত বেশ কয়েকটি প্রদর্শনী তৈরি করেছিলেন।

মৃত্যুকা‌লে তি‌নি স্ত্রী নোরা এবং তাদের কন্যা সাফিয়াহ, এবং লিন্ডা মারের সা‌থে তার প্রথম বি‌য়ের একটি পুত্র, জাক এবং একটি কন্যা, নওমি এবং দুটি নাতনী, জাজমিন এবং তিয়ানাকে রে‌খে গে‌ছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button