আইএসের বিরুদ্ধে তড়িঘড়ি হামলা নয় : ব্রিটিশ সেনাপ্রধান

Pitar walইরাক ও সিরিয়ায় প্রভাব বিস্তারকারী ইসলামি স্টেটের বিরুদ্ধে যুক্তরাজ্যের তড়িঘড়ি হামলায় জড়ানো উচিত হবে না বলে প্রধানমন্ত্রী ক্যামেরনকে সতর্ক করে দিয়েছেন সে দেশের সেনাবাহিনী প্রধান জেনারেল স্যার পিটার ওয়াল।
বিদায়ী সেনাপ্রধান পিটার ওয়াল রোববার এক সাাৎকারে বলেছেন, ইরাক ও আফগানিস্তানে সামরিক অভিযান চালানোর সময় যুক্তরাজ্য যে ভুল করেছিল, আইএসর ক্ষেত্রে তার পুনরাবৃত্তি এড়াতে হবে। তাই ওই গোষ্ঠীটির বিরুদ্ধে চূড়ান্ত আঘাত হানার আগে তাদের সমতা ও শক্তিমত্তা সম্পর্কে ব্রিটিশ সরকারকে ব্যাপক ধারণা নেয়ার আহ্বান জানিয়েছেন জেনারেল পিটার।
যুক্তরাজ্য আগামী সপ্তাহে আইএসের বিরুদ্ধে পরিচালিত যৌথ সামরিক অভিযানে অংশ নিতে পারে বলে খবর প্রকাশিত হওয়ার পর তিনি এ মন্তব্য করলেন। তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনকে সতর্ক করে দিয়ে বলেন, ‘এ ধরনের আন্তর্জাতিক সঙ্ঘাতে জড়িয়ে পড়ার বিষয়ে আমাদের আরো সতর্ক থাকতে হবে এবং সমুদয় পরিস্থিতি পর্যবেণ করার পরই এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া উচিত।’
এ সময়ে তিনি ইরাক ও আফগানিস্তানে যৌথবাহিনীর অভিযানের প্রসঙ্গ তুলে বলেন, ‘এ দু’টি অভিযানে অংশ নেয়ার আগে আমরা যদি আরো কিছুটা সময় নিতাম তাহলে সঠিকভাবে সেগুলো সম্পন্ন করা সম্ভব হতো।’
জেনারেল পিটার এমন এক সময়ে এ মন্তব্য করলেন যখন আইএসের বিরুদ্ধে সামরিক অভিযান চালানোর এক পরিকল্পনা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
আইএসের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা গ্রহণের কথা জানিয়েছেন ব্রিটিশ চ্যান্সেলর জর্জ অসবর্ন। এ ছাড়া মধ্যপ্রাচ্যের দেশগুলোর আঞ্চলিক জোট আরব লিগ আইএসর বিরুদ্ধে পরিচালিত অভিযানে সব ধরনের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button