যুক্তরাষ্ট্রের ৭৬টি শহরে এফবিআইয়ের বিশেষ অভিযান

USAযুক্তরাষ্ট্রের ৭০টিরও বেশি শহরে বিশেষ অভিযান চালিয়ে দেশটির কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই পতিতাবৃত্তিতে বাধ্য হওয়া ১০৫ জন শিশুকে উদ্ধার করেছে। একই সাথে শিশু পতিতাবৃত্তি চক্রের ১৫০ জন দালালকেও আটক করা হয়েছে । শিশু পাচার এবং তাদের জোরপূর্বক পতিতাবৃত্তিতে বাধ্য করার অভিযোগে ঐ দালালদের গ্রেফতার করা হয়।
বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সোমবার জানায়, ‘অপারেশন ক্রস কান্ট্রি’ নামে যুক্তরাষ্ট্রের ৭৬টি শহরে তিনদিন ধরে চালানো এই বিশেষ অভিযানের মূল উদ্দেশ্য ছিল শিশু পতিতাবৃত্তি বন্ধ করা। উদ্ধার হওয়া শিশুদের অনেককেই পাচার করার পরিকল্পনাও করা হচ্ছিল বলে জানিয়েছে এফবিআই। উদ্ধারকৃতদের মধ্যে ১৩ বছরের শিশুও রয়েছে। যাদের উদ্ধার করা হয়েছে তাদের অধিকাংশের বয়স ১৫ থেকে ২০ বছরের মধ্যে।
এফবিআই’র অপরাধ তদন্ত বিভাগের সহকারী পরিচালক রোনাল্ড হস্কো সোমবার বলেন, ‘এটা ছিল এ পর্যন্ত এফবিআই’র সবচেয়ে বড় অভিযান। এর মূল লক্ষ্য ছিল যৌন নির্যাতনের শিকার শিশুদের উদ্ধার করা। এর ফলে আইন প্রয়োগকারী সংস্থাকে নিয়ে ফুটপাত, মোটেল এবং ক্যাসিনোতে অভিযান চালানো হয়।’
জানা গেছে, ঐ অভিযানে, স্থানীয়, কেন্দ্রীয় এবং বিশেষ পুলিশ বাহিনীর সদস্যরা অংশ নেয়। উদ্ধারকৃতদের যুক্তরাষ্ট্রের শিশু সুরক্ষা বিভাগের বিভিন্ন শাখায় হস্তান্তর করা হয়েছে। ধারণা করা হয়, যুক্তরাষ্ট্রে প্রায় দুই লাখ ৪০ হাজার শিশু অবৈধ যৌন কাজে ব্যবহূত হওয়ার ঝুঁকির মধ্যে রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button