ইসরাইলে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করতে পারে ব্রিটেন

Israelফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস এবং ইসরাইলের মধ্যে স্থায়ী যুদ্ধবিরতির আলোচনা ব্যর্থ হলে তেল আবিবের কাছে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করতে পারে ব্রিটেন।
লন্ডন হুঁশিয়ারি দিয়ে বলেছে, ইসরাইল যদি অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা অব্যাহত রাখে তাহলে তারা ইসরাইলের কাছে অস্ত্র বিক্রির ১২টি লাইসেন্স বাতিল করবে যার আওতায় ট্যাংক, বিমান ও রাডারের যন্ত্রাংশসহ বিভিন্ন অস্ত্র সামরিক সরঞ্জাম বিক্রি নিষিদ্ধ হবে।
গত সপ্তাহে ব্রিটেন বলেছে, গাজা উপত্যকায় ইসরাইল যে নিষ্ঠুর হামলা চালিয়ে শিশুসহ বহু বেসামরিক লোকজন হত্যা করেছে সে কারণে ইসরাইলের কাছে সব ধরনের অস্ত্র বিক্রি নিষিদ্ধ করার বিষয়টি পর্যালোচনা করে দেখা হচ্ছে। সে পর্যালোচনা শেষ হয়েছে এবং প্রাথমিকভাবে ১২টি লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত হয়েছে তবে কায়রোয় হামাস ও ইসরাইলের আলোচনার ফলাফল দেখতে চায় লন্ডন, আবারো মারাত্মক যুদ্ধ শুরু হয় কিনা তাও দেখতে চায় দেশটি।
যে মানদণ্ডের ভিত্তিতে ব্রিটেন অস্ত্র বিক্রি করে থাকে এই ১২টি লাইসেন্স সেগুলো পূরণ করতে পারছে না বলে মনে করা হচ্ছে। আর এ কারণে অস্ত্র বিক্রি নিষিদ্ধ করা হতে পারে বলে জানিয়েছেন ব্রিটিশ বাণিজ্যমন্ত্রী ভিনসে ক্যাবল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button