স্বতন্ত্র চ্যারিটি হিসাবে রুশনারার ‘আপরাইজিং’ এর যাত্রা শুরু

Rushnaraস্বতন্ত্র চ্যারিটি হিসাবে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করলো বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ এমপি রুশনারা আলী প্রতিষ্ঠিত ‘আপরাইজিং’। গত ২৭ জানুয়ারি সোমবার পার্লামেন্টের স্পীকার হাউসে বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে সংস্থাটির যাত্রা শুরু হয়।
অনুষ্ঠানে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, উপ-প্রধানমন্ত্রী নিক ক্লেগ ও পার্লামেন্টের বিরোধী দলীয় নেতা এড মিলিব্যান্ড সংস্থাটির প্যাট্রন হিসেবে যোগ দিয়েছেন। সেই সাথে সাবেক প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউনকে এ্যাম্বাসেডর হিসেবেও নিয়োগ দেওয়া হয়।
২০০৮ সালে থিংক ট্যাংক ‘ইয়ং ফাউন্ডেশনের’ একটি সাইট প্রজেক্ট হিসেবে আপরাইজিং তার কাজ শুরু করে। জন্মলগ্ন থেকেই আপরাইজিং সমাজের সুবিধাবঞ্চিত ও শারীরিকভাবে অক্ষম মেধাবীদেরকে নিয়ে কাজ করছে। তারা সুবিধাবঞ্চিত এই তরুণদেরকে লীডারশীপ ডেভেলপমেন্ট, মিডিয়া, সোস্যাল একশন ক্যাম্পেইনিং, স্কীল ডেভেলপমেন্ট, পাবলিক স্পীকিং এর মাধ্যমে সমাজের যোগ্য করে গড়ে তুলতে কাজ করছে।
Rushnara 3৯মাসের এই ট্রেনিং প্রোগ্রামের আওতায় এসে তরুণরা তাদের আত্নবিশ্বাসকে বাড়িয়ে তুলার সুযোগ পেয়েছে। তাদের উপর চালনো এক জরিপে দেখা গেছে, প্র্যাকটিক্যাল লীডারশীপ এঙপেরিয়েন্স, চাকরী পাওয়ার যোগ্যতা, ভাল নেটওয়ার্ক তৈরীতে অন্যান্য তরুণদের তুলনায় আপরাইজারদের সাফল্য ৯৬ শতাংশ। ২০০৮ সালে কাজ শুরুর পর থেকে আজ পর্যন্ত ৪৫০জন তরুণকে ট্রেনিং দিয়েছে আপরাইজিং।
প্রজেক্টটির ধারাবাহিক সফলতার কারণে ইয়ং ফাউন্ডেশন থেকে পৃথক সংস্থা হিসেবে স্বতন্ত্রভাবে কাজ শুরু করল ‘আপরাইজিং’।
‘আপরাইজিং’এর স্বতন্ত্র যাত্রা উপলক্ষে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, গত কয়েক বছর ধরে সংগঠনটি দেশের সুবিধা বঞ্চিত তরুণদের নিয়ে কাজ করছে। এই সংগঠনের মতো মূখ্য আদর্শ যুক্তরাজ্যে আর হতে পারে না। এই আদর্শই আমাদের দেশের জন্য দরকার। এই সংগঠনের  প্যাট্রন হতে পেরে আমি গর্বিত।
উপ-প্রধানমন্ত্রী নিক ক্লেগ বলেন, আমাদের এমন একটি সমাজ সৃষ্টি করতে হবে যাতে সবার জন্য সমান সুযোগ তৈরি হয়। দক্ষতা বৃদ্ধি এবং প্রাপ্য চাকুরি নিশ্চিতের জন্য তরুণদের সমর্থন দিতে হবে। আপরাইজিং এসব বিষয় নিয়ে কাজ করে বলেই এর প্যাট্রন হয়েছি।
Rushnara 2বিরোধী দলীয় নেতা এড মিলিব্যান্ড বলেন, পরবর্তী জেনারেশন তার অতীত জেনারেশনের চেয়ে ভালো-এটাই আমাদের প্রতিশ্রুতি। এটা তখনই সম্ভব যখন সবার সুযোগ নিশ্চিত হবে। সুযোগের অভাবে অনেক তরুণ-তরুণী পিছিয়ে পড়ে। আপরাইজিং এ পরিবর্তনের জন্য কাজ করছে।
‘আপরাইজিং’ এর চেয়ারম্যান ও কো ফাউন্ডার এবং বেথনাল গ্রীন এন্ড বো আসনের এমপি রুশনারা আলী বলেন, যখন দেশের প্রায় ১ মিলিয়নেরও বেশী তরুণ বেকার। সামাজিক গতিশীলতা যখন মারাত্মক চ্যালেঞ্জ, তখন এই প্রজেক্ট তরুনদের লীডারশীপ পজিশনে যাওয়ার এবং সোস্যাল ক্যাম্পেইন পরিচালনার সুযোগ করে দিচ্ছে। আমি আশাকরি আগামী দিনগুলোতে সকল কমিউনিটির তরুণরা রাজনীতি, সিভিল সোসাইটি, এবং প্রাইভেট সেক্টরের প্রভাবশালী স্থান গুলোতে জায়গা করে নিবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button