কয়েক লাখ ইইউ নাগরিক সেটেলমেন্ট স্ট্যাটাসের অপেক্ষায় আছেন

এখনো লাখো ইইউ নাগরিক ও তাদের পরিবারের সদস্যরা তাদের সেটেলমেন্ট স্ট্যাটাসের ফলাফল জানার অপেক্ষায় আছেন। এদিকে আর মাত্র ১০ সপ্তাহ পর স্কীমের মেয়াদ শেষ হয়ে যাচ্ছে। ইইউ সেটেলমেন্ট আবেদন প্রোসেসিংয়ে দীর্ঘ বিলম্বের দরুণ ইউরোপীয় নাগরিকেরা তাদের আপনজনদের সাথে মিলিত হতে যুক্তরাজ্যে যেতে পারছেন না। এজন্য তাদেরকে চাকুরী ক্ষেত্রেও প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছে।
ব্রেক্সিটের পর ইইউ নাগরিক ও তাদের পরিবারের সদস্যরা যারা ব্রিটেনে থাকতে চান, তাদেরকে ইইউ সেটেলমেন্ট স্কীম বরাবর আবেদন করতে বলা হয়। স্কীমটি ২০১৯ সালের মার্চে চালু করা হয়। প্রকাশিত নতুন সরকারী ডাটা অনুসারে, ৪ লাখ ৫০ হাজার ৬০০ আবেদনকারী এব্যাপারে কখনো কোন সিদ্ধান্ত পাননি। স্কীম চালুর পর থেকে ১৪ জন আবেদনকারীর মধ্যে ১ জন সিদ্ধান্তের অপেক্ষায় আছেন, যাদের অধিকাংশই ডেডলাইন বা শেষ সময়সীমার পূর্বেই আবেদন করেন।
ছায়া অভিবাসন মন্ত্রী ব্যাম্বোস চ্যারাল্যাম্বুস বলেন, গভীর উদ্বেগের বিষয় এই যে, আবেদনগুলো প্রোসেসিংয়ে অর্থাৎ প্রক্রিয়াকরণে যথেষ্ট সহায়তা প্রদান করেনি সরকার। এ ধরনের বিলম্বের কারনে লোকজনের অধিকার অস্বীকৃত হচ্ছে এবং তাদের জীবন স্থবির হয়ে পড়ছে। সরকারকে অবশ্যই এই স্থবিরতা দূরীকরণে দ্রুত কাজ করতে হবে।
হোম অফিসের দাবি, ৩০ জুনের শেষ সময়সীমার মধ্যে স্কীমে আবেদন করেছেন এমন সকলের আবেদন সিদ্ধান্তকৃত না হওয়া পর্যন্ত তাদের অধিকার সুরক্ষিত থাকবে। কিন্তু ইইউ নাগরিকদের সহায়তাকারী সংস্থাগুলো বলেছে, আবেদনপত্র পেন্ডিং অর্থাৎ বিবেচনাধীন থাকার কারনে কিছু লোককে চাকুরী থেকে বরখাস্ত করা হয়েছে কিংবা চাকুরী প্রদান প্রত্যাখ্যান করা হয়েছে।
স্কীমে আবেদনকারীদের একটি সার্টিফিকেট অব অ্যাপ্লিকেশন (সিওএ) পাওয়ার কথা। যখন তারা একটি সিদ্ধান্তের জন্য অপেক্ষা করছেন, তখন তারা তাদের স্ট্যাটাসের প্রমান হিসেবে তা ব্যবহার করতে পারেন। কিন্তু বাস্তবক্ষেত্রে দেখা গেছে, এটা পেতে তাদের কয়েক মাস দেরী হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button