বাংলাদেশে ৯৩ শতাংশ, বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষ ধর্মবিশ্বাসী

Globeবাংলাদেশে ৯৩ শতাংশ মানুষ ধর্মের প্রতি বিশ্বাসী। আর বিশ্বের দুই-তৃতীয়াংশ মানুষ আস্তিক। গ্যালপের সাম্প্রতিক এক জরিপে এ তথ্য জানা গেছে।
অনেকেই মনে করেছিলেন, পৃথিবী আধুনিক হওয়ার সঙ্গে সঙ্গে ধর্মের প্রতি আগ্রহ কমে যাবে। কিন্তু এখন দেখা যাচ্ছে, পড়াশোনা করা আর ধর্মে বিশ্বাস হারিয়ে ফেলা এক জিনিস নয়।
জরিপে দেখা যাচ্ছে, ভারতে ৭৬ শতাংশ মানুষ ধর্মে বিশ্বাস করেন। পাকিস্তানে করেন ৮৮ শতাংশ ও বাংলাদেশে ৯৩ শতাংশ মানুষ। আমাদের আর এক প্রতিবেশী দেশ চীনে মাত্র ৭ শতাংশ মানুষ ধর্মে বিশ্বাস রাখেন।
বিশ্বের ৬৫ টি দেশের মোট ৬৩ হাজার মানুষের উপর চালানো এই সমীক্ষায় দেখা গেছে, বিশ্বের দুই তৃতীয়াংশ মানুষ ধর্মে বা সৃষ্টিকর্তায় বিশ্বাসী। বাকি এক তৃতীয়াংশ মানুষের কাছে ধর্ম বা স্রষ্টার অস্তিত্ব নেই।
৬৫টি দেশে গড়ে ১ হাজার জনের ওপর চালানো এই সমীক্ষায় মধ্যপ্রাচ্য ও আফ্রিকার একটি বৃহৎ অংশকে বাইরে রাখা হয়েছে বলে জানিয়েছে সমীক্ষক সংস্থা। তারা জানিয়েছে, ওখানকার দেশগুলিকে তালিকায় অর্ন্তভুক্ত করা হলে ধর্মে বিশ্বাসীর সংখ্যা ৯০ শতাংশ ছাড়িয়ে যেতে পারে। জরিপে দেখা গেছে, বিশ্বের সবচেয়ে বেশি ধার্মিক মানুষের বাস থাইল্যান্ডে। এ দেশের ৯৪ শতাংশ মানুষেই ধর্মে বিশ্বাস করেন। তালিকায় এর পরের অবস্থানে রয়েছে আর্মেনিয়া, বাংলাদেশ, জর্জিয়া ও মরক্কো। এসব দেশের ৯৩ শতাংশ মানুষ ধর্মে বিশ্বাস করেন।
অপর দিকে নাস্তিক মানুষের সংখ্যা সবচেয়ে বেশি চীনে। সেখানকার ৬১ শতাংশ মানুষ জানিয়েছেন তারা নাস্তিকতায় বিশ্বাসী। তালিকায় এর পরের অবস্থানে রয়েছে জাপান। এদেশের ১৩ শতাংশ লোক ধর্মে বিশ্বাসী। এরপরে রয়েছে যথাক্রমে সুইডেন, চেক রিপাবলিক। ২৬ শতাংশ ধর্মে বিশ্বাসী নিয়ে যুগ্ম অবস্থানে আছে নেদারল্যান্ডস ও হংকং। সমীক্ষায় দেখা গিয়েছে, পশ্চিম ইউরোপ অথবা ওশিয়ানিয়ায় সবচেয়ে কম ধর্মে বিশ্বাসী মানুষ থাকেন।
অন্যদিকে, আফ্রিকা, আমেরিকা, পূর্ব ইউরোপ ও মধ্যপ্রাচ্য ও এশিয়ায় বিশ্বের সবচেয়ে বেশি মানুষ থাকেন যারা ধর্মে বা ঈশ্বরে বিশ্বাস রাখেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button