চাপরে মুখে রায় পরিবর্তন মালদ্বীপ সুপ্রিম কোর্টের

maldibমালদ্বীপের সুপ্রিম কোর্ট নয়জন রাজনৈতিক বন্দিকে মুক্তি দেয়ার রায় বাতিল করেছে। সম্প্রতি পাঁচ বিচারপতির একটি বেঞ্চ নয়জন বিরোধী রাজনৈতিক নেতাকে মুক্তির নির্দেশ দিয়েছিল। কিন্তু ওই বেঞ্চের পাঁচজনের মধ্যে দুইজনকে গ্রেপ্তারের পর অপর তিন বিচারক  তাদের অবস্থান পরিবর্তন করেছেন।
তারা এক বিবৃতিতে জানিয়েছেন, প্রেসিডেন্টের উদ্বেগের কারণে ওই আদেশ বাতিল করা হয়েছে। সোমবার প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন প্রধান বিচারপতি আব্দুল্লাহ সাইদ ও আরেক বিচারপতি আলি হামিদকে গ্রেপ্তারের নির্দেশ দেন।
পরে মঙ্গলবার এক টেলিভিশন ভাষণে ইয়ামিন বলেন, ওই বিচারকদের বিরুদ্ধে তদন্তের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। আমার বিরুদ্ধে সামরিক অভ্যুত্থান চেষ্টার তদন্তের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে।
এদিকে মালদ্বীপের বিরোধী দলগুলো দেশটিতে সঙ্কট মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায়কে হস্তক্ষেপের আহ্বান জানিয়েছে।
গত ১ ফেব্রুয়ারি মালদ্বীপের সুপ্রিম কোর্ট সন্ত্রাসবাদের মামলায় সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ ও অপর আট রাজনীতিককে তাৎক্ষণিক মুক্তি দেয়ার নির্দেশ নেয়।
তবে বর্তমান প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন আদালতের এই আদেশ মানতে অস্বীকৃতি জানান। প্রাক্তন প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকেও গ্রেপ্তার করা হয়। সরকারবিরোধী নেতা ও সাবেক প্রেসিডেন্ট মোহাম্মাদ নাশিদ বর্তমান সংকট সমাধানে ভারতকে হস্তক্ষেপের আহ্বান জানিয়েছেন। তবে অনেকেই এ আহ্বানকে জাতির প্রতি বিশ্বাসঘাতকতা হিসেবে বর্ণনা করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button