এরশাদ ছাড়াই শপথ নিলেন জাতীয় পার্টির এমপিরা

একতরফা দশম জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির বিজয়ী সংসদ সদস্যরা শপথ গ্রহণ করেছেন। তবে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ শপথ নেননি। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে জাতীয় সংসদ ভবনে এই শপথ অনুষ্ঠানে শপথ বাক্য পাঠ করান স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী। এর আগে ১০টা ২০ মিনিটে আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ দলের নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেন।
বুধবার দুপুরে ২৯০টি সংসদীয় আসনে নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট মুদ্রণের জন্য বিজি প্রেসে পাঠায় নির্বাচন কমিশন। সন্ধ্যায় মুদ্রিত গেজেট নির্বাচন কমিশনে এসে পৌঁছে। গেজেট প্রকাশের ৩ দিনের মধ্যে নির্বাচিত সংসদ সদস্যদের শপথ নেয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। আর এই শপথ গ্রহণের ৩০ দিনের মধ্যে জাতীয় সংসদের অধিবেশন বসার কথা সংবিধানে বলা হয়েছে।
আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা গোপালগঞ্জ-৩ ও রংপুর-৬ আসনে নির্বাচন করে বিজয়ী হন। বুধবার নির্বাচিত সংসদ সদস্যদের গেজেট প্রকাশের পর সন্ধ্যায় তিনি নির্বাচন কমিশনকে চিঠি দিয়ে রংপুর-৬ আসনটি ছেড়ে দেয়ার সিদ্ধান্ত জানান এবং তিনি গোপালগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য হিসেবে শপথ নেন।
এদিকে নির্বাচনে বিজয়ী হলেও যশোর-১ আসনে শেখ আফিলউদ্দিন ও যশোর-২ আসনে মনিরুল ইসলামের নাম গেজেটে রাখা হয়নি। এই দুজনের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আসে নির্বাচন কমিশনে। এ কারণে কমিশন ইতোমধ্যে তাদের কারণ দর্শানোর নোটিস দিয়েছে। নোটিসে তাদের প্রার্থিতা কেন বাতিল করা হবে না এ মর্মে আগামী ১০ দিনের মধ্যে লিখিতভাবে জানাতে বলা হয়েছে।
প্রসঙ্গত, দশম জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ১৪৭টিতে ৫ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এর মধ্যে ৮টি আসনে নির্বাচন স্থগিত করা হয়েছে। সবমিলে ২৯২টি আসনের মধ্যে আওয়ামী লীগ পেয়েছে ২৩২টি আসন। জাতীয় পার্টি ৩৩, ওয়ার্কার্স পার্টি ৬, জাসদ ৫ এবং জাতীয় পার্টি (জেপি), তরিকত ফেডারেশন ও বিএনএফ ১টি করে আসন পেয়েছে। ১৩টি আসনে স্বতন্ত্র প্রার্থীরা বিজয়ী হয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button