প্রতিবছর পঞ্চাশ হাজার অসহায় মহিলাদের আইনী সহায়তা প্রদান করছে বাংলাদেশ মানবাধিকার কমিশন

Bishwaসুবিধা বঞ্চিত ও অসহায় মানুষের সাহায্যার্থে কাজ করছে বাংলাদেশ মানবাধিকার কমিশন। দেশে বিদেশে মোট সাতশটি শাখার মাধ্যমে কমিশনের সদস্যরা কাজ করছেন। বাংলাদেশ মানবাধিকার কমিশন যুক্তরাজ্য শাখা আয়োজিত মানবাধিকার দিবসে প্রধান অতিথির বক্তব্যে মানবাধিকার কমিশনের মহাসচিব ড. সাইফুল ইসলাম দিলদার একথা বলেন।  তিনি বলেন প্রতিবছর পঞ্চাশ হাজার দুস্থ ও অসহায় মহিলাদের আইনী সহায়তা প্রদান করছে বাংলাদেশ মানবাধিকার কমিশন। বিশ্বে প্রতিদিনই মানবাধিকার লংঘিত হচ্ছে, তৃতীয় বিশ্বের দেশগুলোতে মানবাধিকার লংঘনের ঘটনা সবচাইতে বেশী। বাংলাদেশের রাজধানী ঢাকা শহরে অহরহ ঘটছে মানবাধিকার লংঘনের ঘটনা, বিশেষ করে দরিদ্র সহায় সম্বলহীন গৃহপরিচারিকা  নিয়োগ কর্তাদের নির্যাতনের শিকার হচ্ছে। শুধু যে দারিদ্রার সুযোগে মানবাধিকার লংঘিত হচ্ছে তা নয়, রাজনৈতিক সহিংতার কারনে আমাদের দেশে সাধারন মানুষ হয়রানির শিকার হচ্ছে। রাজনৈতিক কারনে নীরিহ মানুষকে আগুনে পুড়িয়ে হত্যা করা হচ্ছে।
ড. সাইফুল ইসলাম দিলদার আরো বলেন, দিবসটি উপলক্ষ্যে দেশে বিদেশে মানবাধিকার কমিশন র‌্যালী, সেমিনার, রক্তদান কর্মসূচী, ও সাংস্কৃতিক অনুষ্টানের আয়োজন করেছে।
১০ ডিসেম্বর সন্ধ্যায় পূর্বলন্ডনের বাংলা টাউনের সাজনা গ্রীল রেষ্টুরেন্টে মানবাধিকার কমিশন যুক্তরাজ্য শাখার সভাপতি আব্দুল আহাদ চৌধুরীর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক তারাউল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত মানবাধিকার দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জ্এিলএ মেম্বার ও আসছে নির্বাচনে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের মেয়র প্রার্থী জন বিকস, মানবাধিকার কমিশন ইউরোপীয় কো-অর্ডিনেটর সহিদুর রহমান ও বেতার বাংলার চেয়ারম্যান নাজিম চৌধুরী। মানবাধিকারে বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন মাসুদুল ইসলাম রুহুল, কাউন্সিলার আবু সামি শামস, কাজল রশিদ, জামাল খান,  সৈয়দ ছুরুক আলী, খায়রুল ইকবাল রব,সিতাব চৌধুরী, উস্তার আলী,তানজিনা, রুনা,  মুন কোরেশী, হারুনুর রশিদ, আজিজুল হক, মাহমুদুর রহমান মাহমদ, সায়েক আহমদ,মজম্মিল আলী, তৌফিকুর রহমান লাকী প্রমুখ। সেমিনারে আজীবন সদস্য ফয়েজুর রহমানের হাতে সার্টিফিকেট ও পরিচয়পত্র তুলে দেন প্রধান অতিথি  ড. সাইফুল ইসলাম দিলদার। অনুষ্টানের দ্বিতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্টান এতে অংশ নেন মোস্তফা কামাল মিলন, মুজিবুল হক মনি, রুবি হক প্রমুখ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button