প্রিন্স সউদ আল-ফয়সালের ইন্তেকাল

Prince Faysalপ্রিন্স সউদ আল-ফয়সাল ইন্তেকাল করেছেন। ঠিক কি কারণে তিনি মারা গেছেন, সরকারের পক্ষ থেকে স্পষ্ট করে তা জানানো হয়নি। তবে অসুস্থতার কারণে সাম্প্রতিক বছরগুলোতে তার শরীরে বেশ কয়েকবার অস্ত্রপচার করা হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর। পৃথিবীর ইতিহাসে দীর্ঘতম সময় ধরে তিনি পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে ৪০ বছর দায়িত্ব পালন করেন সউদ আল-ফয়সাল। গত এপ্রিলে তিনি দায়িত্ব থেকে অবসর নেন। আরব লীগ প্রধান নাবিল আল-আরাবি বলেছেন, তার মৃত্যুকে পৃথিবী একজন মহৎ কূটনীতিককে হারালো।

বিশ্লেষকরা বলছেন, সবার কাছে গ্রহণযোগ্যতা ছিল সউদ আল-ফয়সালের। মধ্যপ্রাচ্যে কয়েক দশকের সহিংসতার মধ্যে কাজ করেছেন তিনি। সকলের পরিচিত মুখ ছিলেন তিনি। ছিলেন দেশের মুখপাত্র এবং কূটনীতির ক্ষেত্রে তার অস্ত্র ছিল বুদ্ধিবৃত্তি।

সাবেক বৃটিশ প্রধানমন্ত্রী টোনি ব্লেয়ার এক বিবৃতিতে বলেছেন, “প্রিন্স সউদ ছিলেন মানবিকতা, সহমর্মিতা ও প্রজ্ঞার এক প্রতীক। শান্তির জন্য বিরামহীন কাজ করে গেছেন তিনি।”

বাদশাহ ফয়সালের সন্তান প্রিন্স সউদ জন্মগ্রহণ করেন ১৯৪০ সালে। সৌদি আরবে যে প্রজন্ম ঐতিহ্যগত শিক্ষার সাথে পাশ্চাত্য শিক্ষাও শিখতে শুরু করেছিলেন, তাদের মধ্য অগ্রগামী ছিলেন প্রিন্স সউদ। ষাটের দশকে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে লেখাপড়া করেন তিনি।

১৯৭০ সালে রাষ্ট্রীয় মালিকানাধীন প্রাকৃতিক সম্পদ বিষয়ক কোম্পানি পেট্রোমিনের গভর্নর নিযুক্ত হন প্রিন্স সউদ। পরের বছরেই পেট্রোলিয়াম ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের ডেপুটি মন্ত্রী হিসেবে নিয়োগ পান। ১৯৭৫ সালে তিনি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শুরু করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button