যুক্তরাজ্যে অনলাইন প্রতারনায় অর্ধ বিলিয়ন পাউন্ড আত্মসাত

এনাম চৌধুরী: যুক্তরাজ্যে চলতি বছরের প্রথম ৬ মাসে প্রতারকরা প্রায় ১৪ লাখ প্রতারনার ঘটনা সংঘটন করেছে। এভাবে তারা ৫৮০ মিলিয়ন পাউন্ড হাতিয়ে নিয়েছে লোকজনের নিকট থেকে। দেখা গেছে, ঐ সময়ে প্রতি ১২ সেকেন্ডে একটি প্রতারনার ঘটনা ঘটেছে। প্রতারকরা প্রেমের অভিনয় ও আইডি চুরিসহ বিভিন্নভাবে এই প্রতারনাগুলো করেছে।
ব্যাংকিং ট্রেড অ্যাসোসিয়েশন ইউকে ফাইন্যান্স অনুসারে, এধরনের প্রতারনার ফলে গৃহস্থালীগুলো চলতি বছরে ১ বিলিয়ন পাউন্ডেরও বেশী অর্থ খোয়াতে পারে। সংস্থাটি আরো বলেছে, প্রেমের অভিনয় করে অর্থ আত্মসাতের ঘটনা ২৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর এই ৬ মাস সময়ে এই পন্থায় হাতিয়ে নেয়া হয়েছে ১৮.৫ মিলিয়ন পাউন্ড। যারা এভাবে অর্থ খুইয়েছেন তাদের অধিকাংশই অত্যন্ত অরক্ষিত লোকজন। সবচেয়ে বেশী অর্থ হাতিয়ে নেয়া হয়েছে আইডি চুরির মাধ্যমে। এক্ষেত্রে ভিকটিমের ব্যক্তিগত তথ্য ব্যবহার করে বিদ্যমান একাউন্ড কিংবা ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থ আত্মসাত করা হয়েছে। ৩৩ মিলিয়ন পাউন্ড আত্মসাত করা হয়েছে এই পন্থায়।
গত ৬ মাসে এ উপায়ে প্রতারনা বেড়েছে ৫০ শতাংশ। এছাড়া অথোরাইজড পুশ পেমেন্ট (এপিপি) প্রতারনার ঘটনায় ২৪০ মিলিয়ন পাউন্ড খুইয়েছেন লোকজন। এতে ভিকটিমরা অনলাইন মানি ট্রান্সফারের শিকার হয়ে অর্থ হারিয়েছেন। এক্ষেত্রে প্রতারনার ঘটনা গত বছরের একই সময়ের তুলনায় ২২ শতাংশ বেড়েছে। এপিপি প্রতারনার বড়ো ধরনের বৃদ্ধি সত্বেও সামগ্রিকভাবে অর্থ খোয়ানোর পরিমান গত বছরের একই সময়ের তুলনায় ২ শতাংশ হ্রাস পেয়েছে। মিথ্যাভাবে ব্যাংকের লোক কিংবা পুলিশ হিসেবে নিজের পরিচয় দিয়ে কাউকে কোন একটি নিরাপদ একাউন্টে অর্থ ট্রান্সফারের মতো প্রতারনা ঘটনা ৩৫ শতাংশ হ্রাস পেয়েছে। ব্যাংক কখনো এভাবে কাউকে অর্থ ট্রান্সফার করতে বলে না, এমন সাবধান বানী ব্যাংকগুলো থেকে প্রচারের ফলে এধরনের প্রতারনা হ্রাস পেতে দেখা গেছে। ইউকে ফাইন্যান্স এর অর্থনৈতিক অপরাধ সংক্রান্ত ব্যবস্থাপনা পরিচালক বেন ডোনাল্ডসন বলেন, অপরাধীরা ভিকটিমদের প্রতারনার জন্য সোশ্যাল মিডিয়া, অনলাইন প্লাটফর্ম, টেক্সট, ফোনকল ও ই-মেইল ব্যবহার করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button