ইউরোপের মাউন্ট এটনার ঘুম ভাঙল ২১ বছর পর

Mount Atna২১ বছর পর ভালোভাবে ঘুম ভাঙল ‘ইউরোপের দৈত্যর’। এদিকে ভয়ে বন্ধ হয়েছে বিমান চলাচল। ২১ বছর পর ঘুম ভাঙল ইউরোপের সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি ‘মাউন্ট এটনা’র। শনিবার ভোর রাত থেকেই সিসিলি দ্বীপের পূর্ব উপকূলীয় এলাকায় অবস্থিত এই আগ্নেয়গিরির থেকে অগ্ন্যুত্পাত ঘটতে থাকে। মাউন্ট এটনারের গর্ভ থেকে লাভা, ধোঁয়া বের হতে দেখা যায়। অগ্ন্যুত্পাতের ধোঁয়ার চোটে বন্ধ করে দিতে হয় স্থানীয় ক্যাটানিয়া বিমানবন্দর।
তবে অগ্ন্যুত্পাতের মাত্রা মারাত্মক নয়। ঘুমন্ত দৈত্য মাউন্ট এটনারের ছবি তুলতে হুড়োহুড়ি পড়ে যায়। পুরো অঞ্চল ধোঁয়ায় ঢেকে যায়। তবে উদ্গীরণের ফলে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া না গেলেও, স্থানীয়দের সতর্ক থাকতে পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ। মাউন্ট এটনা আগ্নেয়গিরি ইউরোপের একমাত্র সক্রিয় আগ্নেয়গিরি।
১৯৯২ সালে শেষবার বড় ধরনের লাভা উদ্গীরণের ঘটনা ঘটে। অবশ্য মাঝে-মধ্যেই অল্প-স্বল্প জেগে উঠে মাউন্ট এটনা। চলতি বছর মার্চেও অগ্ন্যুত্পাত হয় মাউন্ট এটনা থেকে। তবে বড় ধরনের অগ্ন্যুত্পাত ২১ বছর পর এই প্রথম।
সিসিলি দ্বীপের পূর্ব উপকূলীয় এলাকায় অবস্থিত এই সক্রিয় আগ্নেয়গিরিটি। ‘মাউন্ট এটনা’ আফ্রিকা প্লেট ও ইউরোশিয়া প্লেটের মধ্যবর্তী স্থানে অবস্থিত। এটি ইউরোপের সর্বোচ্চ সক্রিয় আগ্নেয়গিরি, যা ৩,৩২৯ মি. (১০,৯২২ ফুট) উঁচু। ইটালিতে অনেকেই একে ইউরোপের দৈত্য নামে ডাকে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button