ইসলাম ধর্ম ত্যাগ করায় সউদী আরবে ১ জনের মৃত্যুদন্ড

মুসলিম বিশ্বাস ত্যাগ করার দায়ে সউদী আরবের ইসলামী আদালত একজনকে মৃত্যুদন্ডে দন্ডিত করেছে। ইংরেজি ভাষার দৈনিক সউদী গেজেট মঙ্গলবার এ খবর দিয়েছে। ২০ বছর বয়সী তরুণ অনলাইনে একটি ভিডিও পোস্ট করেছে যাতে দেখা যাচ্ছে পবিত্র কুরআনে আঘাত করছে একটি জুতা (নাঊযু বিল্লাহ)। একটি সংবাদপত্রে একথা বলা হয়েছে।
মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ আরব মিত্র এবং ইসলামের জন্মস্থান সউদী আরবে ইসলামের মূলধারার সুন্নী মত অনুসরণ করা হয় এবং তার বিচার ব্যবস্থা নিয়ন্ত্রণ করেন শীর্ষ আলেমগণ। পবিত্র কুরআন ও সুন্নাহর আইন অনুযায়ী সৃষ্টিকর্তা ও প্রতিপালক আল্লাহ তাআলার নিন্দা, জাদুবিদ্যা এবং ইসলামী বিধিবিধানের সমালোচনার জন্য ইসলামী বিধান অনুযায়ী মৃত্যুদ-সহ বিভিন্ন ধরনের শাস্তি প্রদান করা হয়ে থাকে। সউদী আরবে মৃত্যুদ- কার্যকর করা হয় সাধারণত জনসমক্ষে।
ইসলামের সঠিক নীতি অনুসারে সেদেশে বিচার প্রক্রিয়া সম্পন্ন হয় বলে ইসলামবিদ্বেষী আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো প্রায়ই অভিযোগ করে থাকে যে, সেখানে আসামীদের আইনী প্রক্রিয়ায় মৌলিক অধিকার থেকে বঞ্চিত করা হয় এবং অস্বচ্ছ প্রক্রিয়ায় বিচার সম্পন্ন হয়। সউদী সরকার তার বিচার ব্যবস্থা সংস্কার করতে কিছু পদক্ষেপ গ্রহণ করেছে এবং তার প্রক্রিয়া অনেক স্বচ্ছ।
গত বছর জেদ্দায় একটি আদালত রাজনৈতিক সংস্কারের আহ্বান ও ধর্মের অবমাননা করায় রাইফ বাদাবী নামের একজন ব্লগারকে ১০০০ দোররা এবং ১০ বছরের কারাদন্ড দেয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button