লন্ডনে অমর একুশের রচিয়তা গাফফার চৌধুরীর জন্মদিন পালিত

Abdul Gaffarঅমর একুশে গানের রচিয়তা বিশিষ্ট সাংবাদিক, লেখক ও কলামিস্ট আব্দুল গাফফার চৌধুরীর ৮০তম জন্মদিন পালন করে চ্যানেল আই ইউরোপ। ১২ই ডিসেম্বর চ্যানেল আই ইউরোপ এই কৃত্তিমান পুরুষের জন্মদিনের অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারের মাধ্যমে উদযাপন করে। চ্যানেল আই ইউরোপের স্টুডিওতে অনুষ্ঠিত জন্মদিন উৎসবটি নানাবর্ণে সাজানো হয়। চ্যানেল আই ইউরোপের এমডি রেজা আহমদ ফয়সল চোধুরী সোয়েবের সার্বিক তত্ত্বাবধান এবং পরিচালনায় উৎসবে অংশগ্রহণ করেন ইউরোপের অনেক খ্যাতিমান সূধীজন।
অনুষ্ঠানের শুরুতে শিশু-কিশোররা জন্মদিনের গান গেয়ে তাকে স্বাগত জানায় ।
অনুষ্ঠানে উপস্থিত অথিতিরা ফুল দিয়ে আব্দুল গাফফার চোধুরীকে জন্মদিনের শুভেচ্ছা জানান।
বিশিষ্ট সুরকার ও কণ্ঠশিল্পী হিমাংশু ঘোষস্বামী আব্দুল গাফফার চোধুরী রচিত গান গেয়ে উৎসবে ভিন্নমাত্রা যোগ করেন। বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী তনুশ্রীও উৎসবে গান পরিবেশন করেন। সোয়েব চোধুরীর স্বাবলীল পরিচালনায় গাফফার চৌধুরীর কর্ম বহুল জীবনের নানা দিক তুলে ধরে আলোচনা করেন সাংবাদিক ইসহাক কাজল, গোলাম মোস্তফা, শাহ এনাম, কবি গোলাম কবীর, গাফফার চৌধুরীর ঘনিষ্ট সহচর পারভীন সুলতানা প্রমুখ।
খ্যাতিমান সঙ্গীতজ্ঞ হিমাংশু ঘোষস্বামী বলেন, আব্দুল গাফফার চৌধুরী রচিত প্রায় শ’খানিক গান তার সংগ্রহে রয়েছে; গান গুলা এল্যাবাম আকারে প্রকাশিত হলে বাংলা গানকে আরো সমৃদ্ধ করবে। চ্যানেল আই ইউরোপের পরিচালক চৌধুরী ফয়সল সোয়েব বলেন, গাফফার ভাইয়ের গান সংগ্রহণের কোন উদ্যোগ নেয়া হলে চ্যানেল আই ইউরোপ সর্বাত্বক সহযোগিতা করবে।
গাফফার চৌধুরী তার জন্মদিনের বক্তৃতায় চ্যানেল আইকে ধন্যবাদ জানিয়ে তার জীবনের অনেক অজানা কথা দর্শকদের সামনে বর্ণনা করেন । উৎসবের শেষে সবাইকে নিয়ে আব্দুল গাফফার চৌধুরী তার রচিত অমর সংগীত ‘‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি ’’ গানটি গাইতে গাইতে জন্মদিনের কেক কাটেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button