৪৯ মন্ত্রী-প্রতিমন্ত্রীকে তুহিন মালিকের লিগ্যাল নোটিস

Tuhinপদত্যাগের পর সুযোগ-সুবিধা এবং প্রটোকল না নিতে ৪৯ জন মন্ত্রী-প্রতিমন্ত্রীকে লিগ্যাল নোটিস দিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ও টকশো আলোচক ড. তুহিন মালিক। মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের নাম বাদ দিতে মন্ত্রীপরিষদ সচিবকে বলা হয়েছে।
বৃহস্পতিবার সকাল ১০টার মধ্যেই মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ সচিবকে লিগ্যাল নোটিশের আহবান কার্যকর করতে বলা হয়েছে। অন্যথায় যথাযথ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। বুধবার ড. তুহিন মালিকের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল এ নোটিশটি পাঠান।
নোটিশে বলা হয়েছে, গত ৭ই নভেম্বর থেকে ১১ই নভেম্বর পর্যন্ত ৪৯ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী পদত্যাগ করেছেন। ১১ই নভেম্বর মন্ত্রিপরিষদ সচিব এক সংবাদ সম্মেলনে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের পদত্যাগপত্র দাখিলের বিষয়টি সাংবাদিকদের জানান।
সংবিধানের ৫৮(১) অনুচ্ছেদে বলা আছে, ‘প্রধানমন্ত্রী ব্যতীত অন্য কোন মন্ত্রীর পদ শূন্য হইবে, যদি- ক) তিনি রাষ্ট্রপতির নিকট পেশ করিবার জন্য প্রধানমন্ত্রীর নিকট পদত্যাগপত্র প্রদান করেন।’ এ অনুচ্ছেদ অনুযায়ী প্রধানমন্ত্রীর কাছে পদত্যাগপত্র দাখিলের পর মন্ত্রী-প্রতিমন্ত্রীরা আর তাদের পদে বহাল নেই। এরপরও মন্ত্রী-প্রতিমন্ত্রী হিসেবে তারা যে সুযোগ-সুবিধা নিচ্ছেন তা বেআইনী এবং সংবিধানপরিপন্থী। সংবিধান পরিপন্থী এসব কাজ রাষ্ট্রদ্রোহিতার শামিল। সংবিধানের ৭ অনুচ্ছেদে সংবিধানের প্রতি অনাস্থা সৃষ্টিকারী এসব কর্মকান্ডের সর্বোচ্চ শাস্তির কথা বলা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button