বিদেশে ফিল্ড ট্রিপের কারণে বাংলাদেশীর স্থায়ী ভিসা প্রত্যাখ্যান হোম অফিসের

ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের ডঃ নাজিয়া হুসেন ২০০৯ সালে ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করার জন্য যখন বাংলাদেশে ক্লাস এবং লিঙ্গ পরিচয় নিয়ে গবেষণা করতে ছয় মাস ব্যয় করেছিলেন, তখন তার কোনও ধারণা ছিল না যে এক দশক পর হোম অফিস তার স্থায়ীভাবে বসবাসের আবেদন প্রত্যাখ্যান করার জন্য এটা ব্যবহার করবে। লিঙ্গ, জাতি এবং ধর্ম সম্পর্কিত এক বাংলাদেশী বিশেষজ্ঞ, এখন ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের প্রভাষক, ‘‘একেবারে হতবাক’’ হয়েছিলেন যখন তাঁর অনির্দিষ্টকালের (আইএলআর) থাকার আবেদন গত বছর প্রত্যাখ্যান করা হয়েছিল।

এটি তার পিএইচডি গবেষণা প্রয়োজনীয় ক্ষেত্রকর্ম এবং একটি অনিবার্য এবং বৈধ অনুপস্থিতি গঠনের সুস্পষ্ট প্রমাণ জমা দেওয়ার পরেও ছিল। হুসেনের স্বামীকে আইএলআর ভিসা দেওয়া হয়েছিল, যা তাদের তিন বছরের কন্যাকে ব্রিটিশ পাসপোর্ট পাওয়ার অনুমতি দিয়েছিল। হোম অফিস তাদের চিঠিতে বলেছে যে আমি খুব যোগ্য এবং সহজেই বাংলাদেশে ফিরে যেতে পারব। তারা সঠিক যে আমি খুব যোগ্য, কিন্তু আমি এই দেশে থাকা‌কে বেছে নিয়েছি, তিনি বলেছেন। আমার যোগ্যতা এই দেশ থেকে এবং আমি গত ১০ বছর এই দেশের তরুণদের পড়াতে ব্যয় করেছি।

জানুয়ারিতে বরিস জনসন শীর্ষ গবেষক এবং তাদের দলগুলির জন্য একটি নতুন গ্লোবাল ট্যালেন্ট ভিসার ঘোষণা করেছিলেন, যা ব্রেক্সিট পরবর্তী ব্রিটেনকে “বিশ্বের সবচেয়ে মেধাবী মনের জন্য উন্মুক্ত” বলে ঘোষণা করে। তবে শিক্ষাবিদরা হুঁশিয়ারি দিচ্ছেন যে অভিবাসন বিধিমালার বিষয়ে হোম অফিসের আক্রমণাত্মক প্রয়োগ বিদেশী গবেষকদের যুক্তরাজ্যে আসা থেকে বিরত রাখবে।

হুসেনের অভিজ্ঞতা কোনও বিচ্ছিন্ন ঘটনা নয়। নভেম্বরে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একজন ভারতীয় সমাজবিজ্ঞানী ডাঃ আসিয়া ইসলাম জানতে পেরেছিলেন যে যুক্তরাজ্যে এক দশক গবেষণা করার পর তার আইএলআর (ইনডিফিনেট লিভ টু রিমেইন বা স্থায়ী ভিসা) আবার প্রত্যাখ্যান করা হয়েছিল, এবং একই কারণে। হোম অফিস তাকে বলেছিল যে তিনি ব্রিটেনের বাইরে অনেক দিন অতিবাহিত করেছেন, যদিও কেমব্রিজ তার এই দাবিটি সমর্থন করেছিলেন যে তার পিএইচডি গবেষণার জন্য দিল্লিতে এক বছর সময় কাটাতে হবে। ইসলামের ঘটনাটি সহকর্মী শিক্ষাবিদদের ক্ষুব্ধ করেছে, তারা বলেছেন যে হোম অফিস গবেষণা কীভাবে কাজ করে তা বুঝতে পারে না।

১৮৩ জন অধ্যাপকসহ দুই হাজার বিশ্ববিদ্যালয়ের কর্মচারী প্রতিবাদ জানিয়ে একটি চিঠিতে স্বাক্ষর করেছেন। তবে এটি কোনও নতুন ট্রেন্ড নয় ২০১৮ সালে হোম অফিস ক্যামেরুনের লিভারপুল বিশ্ববিদ্যালয়ের গবেষক ডঃ এলসা জেকংয়ের’ও আইএলআর প্রত্যাখ্যান করেছিল, কারণ তিনি ২০১৫ সালে গিনিতে ইবোলা রোগীদের সাথে স্বেচ্ছাসেবায় কাটিয়েছিলেন – যার জন্য তিনি রানির পদক পেয়েছিলেন – এবং দক্ষিণ আফ্রিকাতে সংক্রামক রোগের জন্য তার পিএইচডি নমুনা সংগ্রহ করতে ব্যয় করা সময়। তিনি আবেদন করেছিলেন এবং একজন বিচারক সিদ্ধান্তটি উল্টে দেন।

বিশ্ববিদ্যালয় ও কলেজ ইউনিয়নের সাধারণ সম্পাদক জো গ্রেডি বলেছেন, “এটা হাস্যকর যে বৈধ গবেষণা কার্যক্রম প্রবাসী কর্মীদের ইউকে ছাড়তে বাধ্য করছে। বিদেশ ভ্রমণ সম্পর্কে নিয়ন্ত্রিত নিয়মগুলি সম্পূর্ণ স্বেচ্ছাচারী।’’ ‘‘আমরা এখানে থাকাকালীন ভিসা এবং এনএইচএস সারচার্জে যে পরিমাণ অর্থ ব্যয় করেছি, তার পরিবর্তে আমরা একটি বাড়ি কিনতে পারতাম। এটি অবশ্যই আমাদের জন্য এখন অনেক দীর্ঘ পথ বলে মনে হচ্ছে। আপনি যখন স্থির অনিশ্চয়তার অবস্থায় বাস করছেন তখন আপনি ভবিষ্যতের জন্য সত্যই পরিকল্পনা করতে পারবেন না’’ তিনি বলেন।

হোম অফিস বলেছে, ‘‘আমরা আন্তর্জাতিক শিক্ষাবিদদের স্বাগত জানাই এবং যুক্তরাজ্যে বিশ্বের শীর্ষস্থানীয় শিক্ষা খাতে তাদের অবদানকে স্বীকৃতি জানাই। সমস্ত অভিবাসন অ্যাপ্লিকেশনগুলি ইমিগ্রেশনের বিধি অনুসারে তাদের পৃথক যোগ্যতা এবং উপলব্ধ প্রমাণগুলির ভিত্তিতে বিবেচিত হয়ে থাকে।’’ -দ্য গার্ডিয়ান ডট কম

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button