ব্রিটিশদের প্রতি বন্ধুত্বের হাত বাড়ানোর প্রতিশ্রুতি

স্কটল্যান্ডের স্বাধীনতাকামী স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি (এসএনপি) ব্রিটিশদের প্রতি বন্ধুত্বের হাত বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে। সরকার গঠনে ভূমিকা রাখার মতো অবস্থানে গেলে দায়িত্বশীল ও গঠনমূলক কাজ করার অঙ্গীকারও করেছে দলটি। গতকাল সোমবার দলীয় ইশতেহার প্রকাশ করে এসএনপি।
ব্রিটেনে আগামী ৭ মে পার্লামেন্ট নির্বাচন হবে। বিভিন্ন জরিপ অনুযায়ী, বড় দুটি দল প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের কনজারভেটিভ পার্টি ও এড মিলিব্যান্ডের লেবার পার্টির কোনোটিই সরকার গঠনের মতো একক সংখ্যাগরিষ্ঠতা পাবে না। সেক্ষেত্রে তাদের নির্ভর করতে হবে ছোট দলগুলোর ওপর।
জরিপ অনুযায়ী পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সে তৃতীয় বৃহৎ দল হিসেবে আবির্ভূত হতে যাচ্ছে এসএনপি। দলটি কিছুদিন আগেই স্কটল্যান্ডকে ব্রিটেন থেকে বের করে নিতে গণভোটের আয়েজন করেছিল। তাতে তারা ব্যর্থ হয়। বতর্মান পার্লামেন্টে এসএনপির আসন আছে মাত্র ৬টি। এবার তারা স্কটল্যান্ডে পার্লামেন্টের ৫৯টি আসনের বেশিরভাগই দখলে নেবে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে সরকার গঠনে তারাই হবে কিং মেকার।
মধ্য-বাম লেবার পার্টির সঙ্গে বরাবরই সখ্য রয়েছে এসএনপির। সে বিষয়কে মাথায় রেখেই এসএনপির প্রধান নিকোলা স্টারজিওন বলেছেন, নির্বাচনে এসএনপি যদি প্রভাব বিস্তার করার মতো অবস্থানে যায় তবে তারা সে প্রভাবকে দায়িত্বশীল ও গঠনমূলকভাবে কাজে লাগাবে। তারা সংখ্যালঘু লেবার সরকারের ওপর ‘অত্যাচার’ করবেন না বলেও মন্তব্য করেন স্টারজিওন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button