আরব লীগ ও ভারতের মধ্যে ব্যাপক ভিত্তিক চুক্তি স্বাক্ষর

Arab২২ জাতির আরব লীগ এবং ভারত গত মঙ্গলবার বড় ধরনের দুটো চুক্তিতে স্বাক্ষর করেছে। নতুন যুগের এই দ্বিপক্ষীয় সম্পর্কের ফলে ভারত আরব অঞ্চলে তার রাজনৈতিক বাণিজ্যিক এবং সাংস্কৃতিক সম্পৃক্ততায় এগিয়ে আসতে সক্ষম হবে।
ভারতের পররাষ্ট্র বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র সৈয়দ আকবর উদ্দিন জানান, গত মঙ্গলবার নয়াদিল্লীতে সহযোগিতা ও নির্বাহী কর্মসূচি সংক্রান্ত স্মারক স্বাক্ষরিত হয়। আকবর উদ্দিন জানান, আরব লীগ প্রধান নাবিল আলারাবাই এবং ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশীদ সহযোগিতা এবং ২০১৪-১৫ সালের যৌথ নির্বাহী কর্মসূচি সংক্রান্ত স্মারকে স্বাক্ষর করেন।
রিয়াদে গত মঙ্গলবার ভারতীয় দূতাবাসের উপ-প্রধান সিবি জর্জ জানান, দ্বিপক্ষীয়, আঞ্চলিক এবং আন্তর্জাতিক ইস্যুর গোটা বিষয়ই হচ্ছে আলারাবাই এবং খুরশীদের মধ্যকার আলোচনা পরবর্তী এই চুক্তি।
আলারাবাই’র ভারত সফর সম্পর্কিত প্রশ্নের উত্তরে জর্জ জানান, আরব লীগ প্রধান ভারতের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলোচনায় মিলিত হবেন।
ইতোমধ্যেই তিনি ভারতের ভাইস প্রেসিডেন্ট এম. হামিদ আনসারির সাথে বৈঠকে মিলিত হন এবং সিরিয়া ও মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়াসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট দ্বিপক্ষীয় আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে মতবিনিময় করেন। আরব লীগভুক্ত অঞ্চলে ভারতের ক্রমবর্ধমান প্রভাব এবং আলারাবাইর সফর সম্পর্কে মন্তব্য করতে গিয়ে রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক সৌদ আল-হালবানি বলেন, ভারত এবং আরব বিশ্বের মধ্যে গভীর ঐতিহাসিক ও সাংস্কৃতিক যোগাযোগ রয়েছে।
সালমান খুরশীদের আমন্ত্রণে আলারাবাই তিনদিনের ভারত সফর করছেন। আরব লীগ মহাসচিবের দায়িত্ব নেয়ার পর এটা তার প্রথম ভারত সফর। আরব বিশ্ব হচ্ছে বাণিজ্যে ১০ হাজার একশ কোটি ডলার নিয়ে ভারতের বৃহত্তম অংশীদার। এই বাণিজ্যের বৃহৎ অংশ আসে অভিবাসী জনসংখ্যা নিয়ে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button