ভিজিট ভিসাধারীদের সৌদি ত্যাগের নির্দেশ

Saudiভিজিট ভিসায় বর্তমানে সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশী সহ সকল বিদেশী নাগরিককে আগামী ২৮শে জুনের মধ্যে সৌদি আরব ত্যাগ করতে হবে। অন্যথায় তারা শাস্তিমূলক ব্যবস্থার মুখোমুখি হবে।
আরব নিউজ পত্রিকা সৌদি সরকারের পাসপোর্ট বিভাগের বরাত দিয়ে খবর ছেপেছে যে, চলমান ভিজিট ভিসার মেয়াদ আর বাড়ানো হবে না। ইব্রাহিম নাফির লেখা প্রতিবেদন বলেছে, পাসপোর্ট বিভাগের মুখপাত্র লে. কর্নেল আহমেদ আল-লাহিদান আরব নিউজকে বুধবার বলেছেন, উমরাহ পালন করতে যাতে অন্যরা সৌদি আরব সফরে আসতে পারেন সে জন্য এই পদক্ষেপ নেয়া হয়েছে।
তবে সৌদি আরবে বসবাসরত সিরীয় নাগরিকদের ভিসার মেয়াদ নবায়ন করা হবে। আর সিরীয় নাগরিক বাদে যেসব বিদেশী ভিজিট ভিসা নিয়ে সৌদি আরবে এসেছেন তাদেরকে শাস্তিমূলক ব্যবস্থা এড়াতে ২৮শে জুনের মধ্যে দেশ ছাড়তে হবে।
এদিকে এ খবরে প্রবাসী বাংলাদেশীদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া লক্ষ্য করা গেছে। তাদের মতে কেবল ট্যুরিস্ট বা ব্যবসায়গত সফরে আসা লোকদের জন্য এই আইন প্রযোয্য হলে তা তেমন প্রভাব ফেলবে না তবে পরিবারের ক্ষেত্রে তা প্রযোজ্য হলে প্রবাসীদের জন্য তা ভয়ানক প্রভাব ফেলবে। আর এতে প্রবাসী শ্রমিকরাও ক্ষতিগ্রস্ত হবে।
উল্লেখ্য যে, সৌদি আইন মতেই প্রবাসী চাকরিজীবীরা ভিজিট ভিসার মাধ্যমে তাদের স্ত্রী, সন্তান, বাবা-মা ও বোনকে সৌদিতে নিতে পারেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button